Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরিয়ায় তেলক্ষেত্র পাহারায় থাকবে ২০০ মার্কিন সেনা!


২২ অক্টোবর ২০১৯ ১০:৫২

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সেনা প্রত্যাহার করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সোমবার (২১ অক্টোবর) সিরিয়ার উত্তরাঞ্চলের প্রদেশ আলেপ্পো ছেড়ে ইরাকে প্রবেশ করেছে মার্কিন সেনারা। তবে এদিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, সিরিয়ার ওই অঞ্চলে তেল-ক্ষেত্রগুলো পাহারা দিতে কিছু সৈন্য সেখানে রেখে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন- আলেপ্পো ও রাকা ছেড়ে ইরাকে ঢুকেছে মার্কিন সৈন্যরা

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওয়াশিংটনে তার মন্ত্রীসভার এক বৈঠকের পর সাংবাদিকদের জানান, ‘সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিদের নিয়ন্ত্রণাধীন তেল-ক্ষেত্রগুলো যাতে বেহাত হয়ে না যায় সেজন্য কিছু সৈন্য সেখানে রেখে দেওয়া হবে। যদিও এর কোনও প্রয়োজন ছিলো না, তবে ইসরাইল ও জর্ডানের সীমান্ত এলাকায় দেশ দু’টির অনুরোধেই এসব সৈন্য মোতায়েন করা হবে।’

দুই সপ্তাহ আগে ডোনাল্ড ট্রাম্প সিরিয়ার উত্তরাঞ্চল থেকে তার দেশের সেনা প্রত্যাহারের ঘোষণা দেন। মার্কিন সৈন্য প্রত্যাহারের এ সিদ্ধান্ত ওয়াশিংটনে তুমুল সমালোচিত হয়। এর পরপর ওই অঞ্চলে কুর্দিদের তাড়িয়ে নিরাপদ এলাকা গঠনের কথা বলে সেনা অভিযান চালায় তুরস্ক। এ সেনা অভিযানে সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি বিদ্রোহী ও তুরস্কের সেনাবাহিনীর সংঘর্ষের মধ্যে পড়ে যায় মার্কিন সেনারা। গত বৃহস্পতিবার মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে এক দীর্ঘ বৈঠকের পর পাঁচ দিনের জন্য অস্ত্রবিরতির ঘোষণা দেন  তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ এরদোগান। অস্ত্রবিরতি চলাকালীন সময়ে সোমবার সিরিয়ার উত্তরাঞ্চল ছেড়ে চলে যায় মার্কিন যুক্তরাষ্ট্রের সৈন্যরা।

বিজ্ঞাপন

এর আগে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিলেও সোমবার এ সিদ্ধান্ত পরিবর্তন করলো হোয়াইট হাউজ। তেলক্ষেত্রগুলো যাতে জঙ্গিগোষ্টী ইসলামিক স্টেটের দখলে চলে না যায় সেজন্য ২০০ মার্কিন সৈন্য পাহারায় থাকবে।

আলেপ্পো ডোনাল্ড ট্রাম্প সিরিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর