Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১১ হাজার বিদেশি নাগরিককে ফেরত পাঠাবে সরকার


৭ নভেম্বর ২০১৯ ১৪:৫১

ঢাকা: নাইজেরিয়া, তানজেনিয়াসহ বিভিন্ন দেশের ১১ হাজার বিদেশি নাগরিককে তাদের দেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিয়েছে সরকার। এসব বিদেশি পাসপোর্টধারী নাগরিক মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট বহন করে বাংলাদেশে অবৈধভাবে বসবাস করছে এবং নানা অপরাধে জড়িয়ে পড়ছে বলে জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত সরকারের আইন শৃংখলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে সংবাদ ব্রিফিং এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বিজ্ঞাপন

মন্ত্রী জানান, বিভিন্ন সময়ে আফ্রিকাসহ নানা দেশের নাগরিক ভিসা নিয়ে বৈধভাবে বাংলাদেশে এসেছেন। সম্প্রতি ১১ হাজার নাগরিকের তালিকা তৈরি করা হয়েছে যাদের ভিসা এবং পাসপোর্ট কোনটিরই মেয়াদ নেই। এদের কিছু সংখ্যক অপরাধে জড়িয়ে কারাগারে বন্দি রয়েছে। আবার কিছু সংখ্যক অবৈধভাবে বসবাস করছে। তাদের আবার কেউ কেউ অপরাধে জড়িয়ে পড়ছে।

অবৈধ এসব বিদেশিদের পাসপোর্টের মেয়াদ শেষ হলেও তারা কখনো নিজ দেশে যাওয়ার চেষ্টা করেনি। কিছু দেশের দূতাবাস রয়েছে, সরকারের পক্ষ থেকে তাদের নাগরিকদের বিষয়ে কথা বলতে যোগাযোগের চেষ্টা করা হলেও তাতে সারা পাওয়া যায়নি। তাই সরকার নিজ উদ্যোগে তাদের নিজ নিজ দেশে পাঠানোর উদ্যোগ নিয়েছে।

এ প্রসঙ্গে আইন শৃংখলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক একই ব্রিফিং এ জানান, এসব নাগরিকদের ভিসার মেয়াদ শেষ হলেও তারা নিজ দেশে ফিরে যাওয়ার কোনো উদ্যোগ নেয়নি। কিছু দেশ রয়েছে, যাদের কোনো দূতাবাসও বাংলাদেশে নেই। তাই তাদের ফেরত পাঠানোর বিষয়ে ব্যবস্থা নেওয়া জটিল হয়ে পড়েছিলো। তাছাড়া ওইসব নাগরিকদের সঙ্গে কোনো অর্থ নেই। তাই তাদের ফেরত পাঠানোর জন্য সরকারের কাছে কিছু অর্থ বরাদ্দের জন্য সুপারিশ করেছে আইন শৃংখলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বিজ্ঞাপন

বিদেশি নাগরিক স্বরাষ্ট্র মন্ত্রণালয়

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর