Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিশ্বের কাছে প্রমাণ করেছি, এরকম হত্যায় দেশে দ্রুত বিচার হয়’


২৭ নভেম্বর ২০১৯ ১৩:৫৮

ঢাকা: হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনায় দায়ের করা মামলায় বিচারিক আদালতের রায়ে সরকার সন্তুষ্ট বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। বাংলাদেশে এ ধরনের হত্যাকাণ্ড ঘটলে যে দ্রুত তার বিচার করা হয়, সেটিও এই রায়ের মাধ্যমে বিশ্বের কাছে প্রমাণ করা গেছে বলে মন্তব্য করেন তিনি।

আইনমন্ত্রী বলেন, আমরা সরকারের পক্ষ থেকে বলতে চাই, আমরা এই রায়ে সন্তুষ্ট। এই রায়ের মাধ্যমে আমরা সারাবিশ্বের কাছে প্রমাণ করতে পেরেছি, বাংলাদেশে এরকম হত্যাকাণ্ড ঘটলে অত্যন্ত দ্রুত তার বিচার হয়। সঠিক প্রক্রিয়ার মধ্য দিয়ে সঠিক বিচার করা হয়।

আরও পড়ুন- শুধু ঘোষণা নয়, রায় কার্যকর দেখতে চান এসি রবিউলেন মা-স্ত্রী

বুধবার (২৭ নভেম্বর) দুপুর দেড়টার দিকে সচিবালয়ে নিজ কার্যালয়ে হলি আর্টিজান হামলা মামলার রায়ের প্রতিক্রিয়ায় এ কথা বলেন তিনি। রায়ে আট আসামির মধ্যে সাত জনকে মৃত্যুদণ্ড ও একজনকে খালাস দেওয়া হয়।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আমরা সরকারের পক্ষ থেকে বলতে চাই, আমরা এই রায়ে সন্তুষ্ট। ২০১৬ সালের ১ জুলাই যখন ওই হামলা ঘটেছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত স্পষ্ট ভাষায় বলেছিলেন, অপরাধীদের দ্রুত বিচার করে শাস্তির আওতায় আনা হবে। আজ তার সেই কথার সত্যতা মিলেছে। আমরা দেখিয়েছি, এ ধরনের অপরাধ করে কেউ পার পাবে না।

আরও পড়ুন- যা আছে হলি আর্টিজান হামলা মামলার রায়ে

অ্যাডভোকেট আনিসুল হক বলেন, গত বছর এই মামলার বিচারিক কার্যক্রম শুরু হয়। অভিযোগপত্রে মোট ২১১ জন সাক্ষীর নাম উল্লেখ ছিল। এর মধ্যে প্রয়োজনীয় ১১৩ জনের সাক্ষ্য নিয়ে বিচারিক আদালত এই রায়ে উপনীত হয়েছেন। সাত জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, একজনকে খালাস দেওয়া হয়েছে। এই বিচারিক প্রক্রিয়া ও রায়ে আমরা সন্তুষ্ট। চাঞ্চল্যকর যেসব মামলা দেশের শেকড়ে আঘাত করে, সেগুলো দ্রুত শেষ করা যাচ্ছে— সেটা অনেক বড় তৃপ্তির বিষয়।

আদালতে সাজাপ্রাপ্ত এক আসামির মাথায় আইএসের প্রতীকসহ টুপি থাকার প্রসঙ্গে জানতে চাইলে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘এটা তো আমার জানার কথা নয়। তবে অবশ্যই বিষয়টির তদন্ত হওয়া উচিত। এই প্রেস কনফারেন্স শেষ করেই আমি এ বিষয়ে তদন্ত করতে বলব।’

হলি আর্টিজান মামলায় খালাস পাওয়া আসামি মিজানুর রহমান ওরফে বড় মিজানের বিরুদ্ধে আপিল করা হবে কি না— এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, একজনকে খালাস দেওয়া হয়েছে। কেন খালাস দেওয়া হয়েছে, আগে সেটা দেখি। তার বিরুদ্ধে সাক্ষ্য-প্রমাণ যা আছে, সবকিছু দেখে তারপর ব্যবস্থা নেওয়া হবে।

রায় বাস্তবায়ন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এই মামলার রায়ে সাত জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। রায় ঘোষণার পরই ডেথ রেফারেন্স সাত দিনের মধ্যে সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনে চলে যায়। সেখানে দ্রুত পেপারবুক তৈরি করে হাইকোর্ট ডিভিশনে শুনানির জন্য তালিকাভুক্ত করা হবে। পেপারবুক তৈরি করার দায়িত্ব সরকারের। তবে সরকার বিচারিক কাজে কোনো হস্তক্ষেপ করছে না।

আরও পড়ুন-

‘নির্ভুল বিচারের জন্যই সাগর-রুনি হত্যা মামলার তদন্তে দেরি’

ফাইল ছবি

আইনমন্ত্রী আনিসুল হক টপ নিউজ হলি আর্টিজান রায়ের প্রতিক্রিয়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর