Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জানুয়ারিতে দেখা যাবে এক কিলোমিটার মেট্রোরেলের লাইন


২৩ ডিসেম্বর ২০১৯ ১৩:৪১

ঢাকা: জানুয়ারি মাসেই দেখা যাবে মেট্রোরেলের এক কিলোমিটার লাইন। উত্তরা দিয়াবাড়ি অংশে ১ জানুয়ারি মেট্রো রেল লাইন বসানোর কাজ উদ্বোধন করা হবে। এরই মধ্যেই সেখানে লাইন বসানোর আগে ফাস্টেনিং সিস্টেম বা স্ক্রু লাগানো শেষ হয়েছে। এছাড়া মেট্রো ট্রেন যাবার সময় ট্র্যাকে ঘর্ষণের শব্দ নিয়ন্ত্রণে রাবারের প্যাড লাগানোর কাজও শেষ হয়েছে উত্তরা অংশে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির (মেট্রোরেল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক সারাবাংলাকে জানান, ১ জানুয়ারি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের মেট্রো রেল লাইন বসানোর কাজ উদ্বোধন করবেন। এরপর প্রথম মাসেই এক কিলোমিটার মেট্রো রেল লাইন দৃশ্যমান হবে। এভাবে এক কিলোমিটার করে এগিয়ে যেতে থাকবে কাজ। আর সামনের দিকে পাত বসানো এগিয়ে যেতে থাকবে।

এখন উত্তরা থেকে সাড়ে ৮ কিলোমিটার মেট্রোরেল ভায়াডাক্ট বা উড়ালসড়ক দৃশ্যমান বলেও জানান মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক।

মেট্রোরেল প্রকল্পের সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান, রেলওয়ে ট্র্যাক বসানোর জন্য ফাস্টেনিং ইনস্টলেশন কাজ করতে হয়। যা গত একমাসে করা হয়েছে। এতে লাইন বসানো শুরু হয়েছে। আনুষ্ঠানিকভাবে ১ জানুয়ারি সেটা উদ্বোধন করা হবে।

২০২১ সালের ডিসেম্বরে মানুষ মেট্রোতে চলাচল করতে পারবে। তার আগে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত রেলের ট্রায়াল হবে। যা এ বছরই দেখা যাবে। তবে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো মেট্রোরেল একসঙ্গে চালু হবে ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে।

ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক আরো জানান, আগামী বছরের ডিসেম্বরের মধ্যে আগারগাঁও থেকে মতিঝিলের দিকে ভায়াডাক্টগুলো দৃশ্যমান হয়ে যাবে। সেখানেও তখন মেট্রোরেলের লাইন বসানো চলবে।

এভাবে ২০২০ সালের ভেতরে সম্পূর্ণ মেট্রোরেলের ভায়াডাক্ট বা উড়াল সড়ক নির্মাণ শেষ হয়ে যাবে। পেছন থেকে যেভাবে ট্র্যাক বসানো শুরু হয়েছিল সেটা সামনের দিকে এগিয়ে যেতে থাকবে।

একইসঙ্গে চলছে স্টেশন নির্মাণের কাজ। এরইমধ্যে আগারগাঁও পর্যন্ত স্টেশনের মাটির নিচের কাজ শেষ হয়েছে। কোথাও কোথাও স্টেশন উপরে উঠে এসেছে। স্টেশন উপরে উঠে আসার পর দুটো অংশ থাকে। এর একটি হলো কনকোর্স আরেকটি হলো স্টেশন লাউঞ্জ। এই কাজগুলো আগামী ডিসেম্বরের মধ্যে শেষ হবে।

মেট্রোরেল প্রকল্প পরিচালক আফতাব আহমেদ জানান, মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৬৪ শতাংশ কাজের অগ্রগতি হয়েছে। আর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অগ্রগতি হয়েছে ৩৪ ভাগ। পুরো মেট্রোরেল প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৩৮ শতাংশ।

জানুয়ারি মেট্রোরেল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর