Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাপ্তির আনন্দের চেয়ে দায়বদ্ধতার ভীতি কাজ করছে: সায়েম খান


২৭ ডিসেম্বর ২০১৯ ১৯:২৯

ঢাকা: আওয়ামী লীগের সদ্য ঘোষিত কেন্দ্রীয় কমিটিতে উপ-দফতর সম্পাদকের দায়িত্ব পেয়েছেন সায়েম খান। বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) রাতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের উপ-দফতর সম্পাদক হিসেবে সায়েম খানের নাম ঘোষণা করেন।

এবারে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে অন্যতম চমক হয়ে এসেছেন দলটির ছাত্রসংগঠন ছাত্রলীগের গত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এই নেতা।

বিজ্ঞাপন

শুক্রবার (২৭ ডিসেম্বর) তরুণ এ আওয়ামী লীগ নেতার সঙ্গে কথা হয় সারাবাংলার। মুঠোফোনে নিজের অনুভূতি ব্যক্ত করেন তিনি। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে সর্বকনিষ্ঠ নেতা হিসাবে তার অর্ন্তভুক্তি দলের নেতাকর্মীদের মধ্যে আলোড়ন সৃষ্টি করেছে- এই অর্জনকে কীভাবে মূল্যায়ন করছেন, এমন প্রশ্নের জবাব দিয়েছেন সায়েম খান। তিনি জানান, শুধু প্রাপ্তির আনন্দ নয়, পাশাপাশি দায়িত্ববোধের ভীতিও কাজ করছে তার মধ্যে।

সায়েম খান বলেন, ‘এটি আমার অর্জন নয়, এটি হলো আমার প্রথম ধাপ। আমার অর্জন হবে যখন আমি এই পদের মধ্য দিয়ে যে দায়িত্বটা পেয়েছি; সেই দায়িত্বটা যদি সঠিকভাবে পালন করে যেতে পারি।’ তিনি বলেন, ‘আমি যতটুকু কাজ করব তা যদি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পারি, সেরকম একটা জায়গায় যদি যেতে পারি, তখনই হয়ত এটা আমার অর্জনের খাতায় লেখা হবে। এর আগে আমি শুধু প্রাপ্তিতে আনন্দিত হওয়ার চেয়ে দায়িত্ববোধের জায়গা থেকে যে একটি ভীতি কাজ করে, সেটাই আমার মধ্যে কাজ করছে।’

আজকের এই রাজনৈতিক সাফল্যের জন্য কার কার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করবেন জানতে চাইলে সায়েম খান বলেন, ‘আমাকে সৃষ্টি করেছেন, সৃষ্টিকর্তা। আমার জন্ম দিয়েছেন আমার বাবা-মা। আর আমার রাজনৈতিক সত্ত্বার যে বিকাশ এবং তার যে স্বীকৃতি দিয়েছেন তাতে বঙ্গবন্ধুর আদর্শে লালিত আওয়ামী লীগের সভানেত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি আমি চীরনিবেদিত।’

বিজ্ঞাপন

‘আমার রাজনৈতিক এই অবস্থানের জন্য আমি আমার প্রাণপ্রিয় নেত্রীর প্রতি কৃতজ্ঞতা বোধ করছি।’ যোগ করেন তিনি।

আওয়ামী লীগের মত ঐতিহ্যবাহী রাজনৈতিক সংগঠনের উপ-দফতর সম্পাদক পদ পেয়েছেন, সামনে কী ভাবছেন- এমন প্রশ্নের জবাবে সায়েম খান বলেন, ‘আমার সামনে অনেক চ্যালেঞ্জ। আমার সামনে সহজ হবে, সেরকম কোনো কিছুই আমি খোঁজে পাচ্ছি না। আমি সবকিছুকেই একটা অ্যাডভানচারাস চ্যালেঞ্জ হিসাবে নেওয়ার চেষ্টা করছি। প্রতিটি চ্যালেঞ্জ মোকাবেলার মধ্য দিয়ে আমি আমার অর্জনের পথে এগিয়ে যেতে চাই।’

এর আগে, গত ২০ ডিসেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের উদ্বোধন করেন দলীয় প্রধান শেখ হাসিনা। পরের দিন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চত্ত্বরে কাউন্সিল অধিবেশন টানা নবমবারের মতো আওয়ামী লীগ সভাপতি নির্বাচিত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ কাউন্সিলে দ্বিতীয়বারের মতো দলটির সাধারণ সম্পাদক নির্বাচিত হন ওবায়দুল কাদের।

আরও পড়ুন- আ.লীগের পূর্ণাঙ্গ কমিটি: সাংগঠনিক আফজাল-নাদেল, অর্থ ওয়াসিকা

নতুন কমিটিতে পদোন্নতি পেলেন যারা

সভাপতি নির্বাচিত হয়ে ওইদিনই কেন্দ্রীয় কার্যনির্বাহীর সংসদের ৪২ জন সদস্যের নাম ঘোষণা করেন দলীয় প্রধান শেখ হাসিনা। এর পর বৃহস্পতিবার আরও ৩২ জনের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এর ফলে কাউন্সিলের পর কেন্দ্রীয় কমিটির ৮১ সদস্যের মধ্যে ৭৪ জনের নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। বাকি সাতটি পদ যেকোনো সময়ে পূরণ করা হবে বলেও জানানো হয় দলটির পক্ষ থেকে।

এ কমিটিতে  উপ-দফতর পদের দায়িত্ব পাওয়া সায়েম খান ২০০৬-০৭ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে ভর্তি হন। ছাত্রজীবনে বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হল শাখা ছাত্রলীগের সভাপতি ছিলেন তিনি। গোপালগঞ্জের সন্তান সায়েম খান লেখালেখি ও শিল্প-সাংস্কৃতিক চর্চায় জড়িত। দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা ইশতেহার উপকমিটির সদস্য ছিলেন তিনি।

সায়েম খান

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর