Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে হতদরিদ্রদের স্বাস্থ্যসেবায় ‘মেয়র হেলথ কেয়ার কার্ড’


১ জানুয়ারি ২০২০ ২১:৩৩

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে বসবাসরত হতদরিদ্রদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ‘মেয়র হেলথ কেয়ার’ কার্ড বিতরণ শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। বছরের প্রথমদিন বুধবার থেকে এই কার্ড বিতরণ শুরু হয়েছে।

কার্ড বিতরণ অনুষ্ঠানে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন জানিয়েছেন, মেয়র হেলথ কেয়ার কার্ডের মাধ্যমে নগরীর ৪১ টি ওয়ার্ডে ৪১ হাজার সুবিধা-বঞ্চিত হতদরিদ্র পরিবারের সব সদস্য সারাবছর বিনামূল্যে করপোরেশনের মাতৃসদন হাসপাতাল, দাতব্য চিকিৎসালয় ও প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে সব ধরনের চিকিৎসা পাবেন। নগরীতে ১৪ লাখ ৪০ হাজার হতদরিদ্র মানুষ আছে। এর মধ্যে দুই লাখ মানুষ এই হেলথ কার্ডের সরাসরি সুফল পাবেন। পরে এর আওতা আরও বাড়ানো হবে।

বিজ্ঞাপন

কার্ডধারীরা চট্টগ্রাম সিটি করপোরেশন থেকে ২৪ ধরনের স্বাস্থ্যসেবা পাবেন। এর মধ্যে এমবিবিএস ডাক্তার ও প্যারামেডিকেল সেবা, গর্ভকালীন সেবা, কম্প্রিহেনসিভ প্রসব পূর্ববর্তী সেবা, নরমাল ডেলিভারি, বিশেষ ক্ষেত্রে সিজারিয়ান ডেলিভারি, প্রসব পরবর্তী সেবা (পিএনসি), নবজাতকের স্বাস্থ্যসেবা, কিশোর-কিশোরীর স্বাস্থ্যসেবা, সংক্রামক রোগের চিকিৎসা, সাধারণ রোগের চিকিৎসা, প্রেগনেন্সি ও রক্তের গ্রুপ, ইউরিন পরীক্ষা, হেপাটাইটিস বি, আলট্রাসনোগ্রাম, ডেঙ্গু পরীক্ষা ও চিকনগুনিয়া পরীক্ষা উল্লেখযোগ্য। কার্ডটি শুধু কার্ড গ্রহীতা ও তার পরিবারের নির্ধারিত সদস্যদের জন্য প্রযোজ্য।

নগরীর আন্দরকিল্লায় সিটি করপোরেশন মিলনায়তনে কার্ড বিতরণ অনুষ্ঠানে মেয়র জানিয়েছেন, হতদরিদ্রদের স্বাস্থ্যসেবায় বছরে করপোরেশনের ব্যয় হবে প্রায় ২৬ কোটি টাকা। এর মধ্যে ৬ কোটি টাকা যাবে ওষুধ খাতে।

বিজ্ঞাপন

মেয়র বলেন, ‘যার মাসিক আয় সর্বসাকুল্যে ৮হাজার ৫শ টাকা, তাদেরকেই অগ্রাধিকার দেওয়া হচ্ছে। তালিকা করার ক্ষেত্রে কোনো ধরনের পক্ষপাত হয়নি। কাউন্সিলররা যাচাই-বাছাই করে এই কার্ড প্রস্তুত করেছেন।’

চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এসময় কাউন্সিলর নিছার উদ্দিন আহমেদ মঞ্জু, জোবাইরা নার্গিস খান, হাসান মুরাদ বিপ্লব, আবুল হাসেম, গোলাম মোহাম্মদ জোবায়ের, হাজী নুরুল হক, মো. শফিউল আলম, লুৎফুন্নেসা দোভাষ, জেসমিন পারভীন জেসি, আবিদা আজাদ, জেসমিনা খানম, নিলু নাগ, আফরোজা কালাম, ফারজানা পারভীন ছিলেন।

‘মেয়র হেলথ কেয়ার কার্ড’ চট্টগ্রাম হতদরিদ্র স্বাস্থ্যসেবা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর