Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ জানুয়ারি নয়, খসড়া ভোটার তালিকা ২০ জানুয়ারি


১ জানুয়ারি ২০২০ ২২:৪১

ঢাকা: ২ জানুয়ারি প্রকাশ হওয়ার কথা থাকলেও খসড়া তালিকা প্রকাশ করা হবে ২০ জানুয়ারি। বুধবার (১ জানুয়ারি) নির্বাচন কমিশন (ইসি) থেকে মাঠ প্রশাসনের প্রতি এ সংক্রান্ত একটি নির্দেশনা দেওয়া হয়েছে। ইসির পরিচালক মোহাম্মদ ইসরাইল হোসেন (জনসংযোগ) এ তথ্য সারাবাংলাকে নিশ্চিত করেছেন।

ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেনের সই করা এ সংক্রান্ত একটি চিঠি জেলা-উপজেলা পর্যায়ের সংশ্লিষ্ট সব কার্যালয়ে পাঠানো হয়েছে। চিঠিতে ২০ জানুয়ারি ভোটার তালিকার খসড়া, জেলা নির্বাচন অফিস, সংশ্লিষ্ট থানা/উপজেলা নির্বাচন অফিসার ও রেজিস্ট্রেশন অফিসারের কার্যালয়, ইউনিয়ন পরিষদ/পৌরসভা/ওয়ার্ড অফিস, ক্যান্টনমেন্ট বোর্ড অথবা জনগুরুত্বপূর্ণ দর্শনীয় যেকোনো স্থান এবং সংশোধনকারী কর্তৃপক্ষের (রিভাইজিং অথরিটি) কার্যালয়ে উন্মুক্ত রাখতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

ইসি সূত্র জানায়, খসড়া তালিকায় কোন ভুল থাকলে বা তথ্য সংশোধন করার প্রয়োজন হলে খসড়া তালিকা প্রকাশের ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন করতে হবে। আবেদনের পরবর্তী ৭ দিনের মধ্যে তা সংশোধন করতে হবে।

জানা গেছে, ভোটার তালিকা আইন অনুযায়ী প্রতি বছর ২ জানুয়ারি খসড়া ও ৩০ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা এ বছর ১ মার্চ ভোটার দিবসে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের ঘোষণা দেন। আর  এ জন্য এ সংক্রান্ত আইন সংশোধন করার কথাও তিনি বলেন। তবে এখনো আইনে সংশোধনী আনার প্রক্রিয়া শেষ হয়নি। তবে সংশোধনী প্রস্তাব আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এর আগে, গত ২৩ এপ্রিল থেকে সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়।

বিজ্ঞাপন

খসড়া ভোটার তালিকা টপ নিউজ নির্বাচন কমিশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর