Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুদ্ধের আশঙ্কা ইরাকের, কুদস্ ফোর্সের নতুন কমান্ডার ইসমাইল কোয়ানি


৩ জানুয়ারি ২০২০ ২০:০৯

বাগদাদ বিমানবন্দরে যুক্তরাষ্ট্র মিসাইল হামলা চালিয়ে ইরাকি মিলিশিয়া কমান্ডার আবু মাহাদি আল-মুহান্দি, ইরানের কুদস্ ফোর্সের কমান্ডার কাসেম সোলাইমানিসহ বেশ কয়েকজনকে হত্যার যে ঘটনা ঘটিয়েছে, তার পরিণতি যুদ্ধ হতে পারে বলে আশঙ্কা জানিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দেল মাহদি। এই আক্রমণ ইরাকের জনগণের ওপরও বলে মন্তব্যে করেন তিনি।

এদিকে ইরানের রেভল্যুশনারি গার্ডের কুদস্ ফোর্সের নতুন কমান্ডার হিসেবে দায়িত্ব পেয়েছেন বাহিনীটির ডেপুটি হেড ইসমাইল কোয়ানি।

শুক্রবার (৩ জানুয়ারি) এ খবর জানিয়েছে হিন্দুস্থান টাইমস।

মার্কিন বাহিনীর ড্রোন হামলা বিষয়ে ইরাকি প্রধানমন্ত্রী মাহদি বলেন, এই আগ্রাসনে যুদ্ধের সূত্রপাত হতে পারে। ইরাকের মিলিটারি কমান্ডারকে হত্যা করা রাষ্ট্র-ব্যবস্থাপনা, সরকার ও ইরাকের জনগণের ওপর হামলার শামিল।

আবু মাহাদি আল-মুহান্দি ইরাকের শক্তিশালী প্যারামিলেটারি ফোর্স হাসেদ আল-শাবির ডেপুটি হেড হিসেবে নিযুক্ত ছিলেন। মার্কিন সেনারা ইরাকে অবস্থানের শর্ত ভঙ্গ করেছে বলেও অভিযোগ করেন ইরাকি প্রধানমন্ত্রী।

আরও পড়ুন:- হামলার আশঙ্কায় মার্কিন নাগরিকদের ইরাক ছাড়ার নির্দেশ

আরও পড়ুন:- রাশিয়ার ‘সংহতি’, চীনের ‘সংযম’, তবে ইরান চায় ‘প্রতিশোধ’

রেভল্যুশনারি গার্ডের কুদস্ ফোর্সের নতুন কমান্ডার হয়েছেন ইসমাইল কোয়ানি। তিনি বাহিনীর ডেপুটি কমান্ডার পদে ছিলেন। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ইসমাইল কোয়ানিকে নতুন দায়িত্বপ্রাপ্ত ঘোষণা করে জানান, কুদস্ ফোর্সের কাজ ও শৃঙ্খলা আগের মতোই বজায় থাকবে। সদস্যরা তাদের নতুন কমান্ডারকে সহযোগিতা করবে।

ইরাক ইরান ইসমাইল কোয়ানি যুক্তরাষ্ট্র যুদ্ধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর