Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তেহরানে বিধ্বস্ত বিমানের ১৭৬ যাত্রীর কেউ জীবিত নেই


৮ জানুয়ারি ২০২০ ১১:৫৫

ইরানের রাজধানীর তেহরানের শহরতলী এলাকায় বিধ্বস্ত হওয়া ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়রলাইন্সের বিমানের যাত্রী বা ক্রু কেউই বেঁচে নেই। বিমানটিতে ১৭৬ জন যাত্রী ও বেশ কয়েকজন ক্রু ছিলেন।

ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের বরাত দিয়ে আল জাজিরা এ খবর দিয়েছে। বুধবার (৮ জানুয়ারি) সকালে বিমানটি তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভের পথে রওনা হয়। এর আগের খবরগুলোতে বলা হচ্ছিল, বিমানটিতে ১৮০ জন যাত্রী ছিলেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ১৮০ যাত্রী নিয়ে ইরানে বিধ্বস্ত ইউক্রেনের বিমান

ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল জানিয়েছে, বিমানটিতে যাত্রীসহ যারা ছিলেন, তাদের সবাই নিহত হয়েছেন। এর আগে রেড ক্রিসেন্টও জানিয়েছিল, বিধ্বস্ত হওয়া বিমানে কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই। ঘটনাস্থলের কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। সেসব ছবি থেকেও ধারণা করা হচ্ছিল, এ দুর্ঘটনায় কাউকে জীবিত উদ্ধার করা সম্ভব হবে না।

ইরানের গণমাধ্যমগুলো বলছে, ইমান খোমেনি বিমানবন্দর থেকে উড্ডয়নের পর বোয়িং ৭৩৭-৮০০ মডেলের বিমানটি দক্ষিণ-পশ্চিম তেহরানের পারান্দ এলাকায় বিধ্বস্ত হয়।

ফ্লাইট ট্র্যাকার ফ্লাইটরাডার২৪-এর তথ্য অনুযায়ী, ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ৭৫২ ফ্লাইটটির বুধবার তেহরান স্থানীয় সময় ভোর ৫টা ১৫ মিনিটে ইমান খোমেনি বিমানবন্দর থেকে উড্ডয়নের কথা ছিল। তবে নির্ধারিত সময়ের প্রায় একঘণ্টা পর স্থানীয় সময় সকাল ৬টা ১২ মিনিটে বিমানটি কিয়েভের বরিসপিল আন্তর্জাতিক বিমানবন্দরের পথে রওনা দেয়।

ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ইসনা’র এক ভিডিওতে দেখা যায়, বিমানটি উড্ডয়নের পর অন্ধকার আকাশে সামান্য আলোর ঝলকানি দেখা যাচ্ছিল। এরপর বিকট বিস্ফোরণ ঘটে এবং ব্যাপক আগুন দেখা যায়। বিমান বিধ্বস্ত হওয়ার স্থানটির কিছু ছবিও প্রকাশ করেছে ইসনা। তাতে দেখা গেছে, বিমানটির বিভিন্ন অংশ ভেঙে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে।

বিজ্ঞাপন

ইরানের অ্যাভিয়েশন অর্গানাইজেশনের মুখপাত্র রেজা জাফরজাদেহ সাংবাদিকদের বলেন, খবর পাওয়ার পরই অ্যাভিয়েশন বিভাগ থেকে একটি তদন্ত দল ঘটনাস্থলে পাঠানো হয়ছে। তাদের কাছ থেকে তথ্য পেলে পরবর্তী সময়ে জানানো হবে।

এক বিবৃতিতে বিমানটির নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং জানিয়েছে, বিমানটি বিধ্বস্ত হওয়ার সংবাদ তাদের দৃষ্টিগোচর হয়েছে। তারা আরও তথ্য সংগ্রহ করছে।

গত কয়েক বছরে বেশকিছু বিমান দুর্ঘটনার সাক্ষী হয়েছে ইরান। ২০১৪ সালে তেহরানের মেহেরবাদ বিমানবন্দর থেকে একটি বিমান উড্ডয়নের পরপরই বিধ্বস্ত হয়। ওই দুর্ঘটনায় বিমানের ৪৮ জন যাত্রী-ক্রু’র মধ্যে ৩৯ জনই প্রাণ হারান। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে তেহরান থেকে ইয়াসুজের পথে থাকা ৬৫ জন যাত্রীবাহী একটি ফ্লাইট ক্র্যাশ করে। ২০১৯ সালের শুরুর দিকেও ‘খারাপ আবহাওয়া’র কারণে একটি মিলিটারি কার্গো প্লেন ক্র্যাশ করে। পশ্চিম তেহরানে সংঘটিত এ দুর্ঘটনায় বিমানে থাকা ১৬ জনের মধ্যে ১৫ জনই মারা যান।

ইউক্রেনের বিমান বিধ্বস্ত টপ নিউজ তেহরানে বিমান বিধ্বস্ত বিমান বিধ্বস্ত

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর