Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘প্রধানমন্ত্রীর দূরদর্শিতায় দেশে রাতকানা রোগ আর নেই’


১১ জানুয়ারি ২০২০ ২১:৩৬

ঢাকা: স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতায় আজ দেশে রাতকানা রোগ আর নেই বললেই চলে। ১৯৭৩ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই টিকাদান কর্মসূচি প্রথম শুরু করেছিলেন।

শনিবার (১১ জানুয়ারি) রাজধানীর শিশু হাসপাতালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের টিকাদান কর্মসূচি উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘পাকিস্তান আমলে আমাদের দেশে রাতকানা রোগ ছিল ১০ ভাগেরও ওপরে। ১৯৭৩ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই টিকাদান কর্মসূচি প্রথম শুরু করেছিলেন। ধীরে-ধীরে রাতকানা রোগ ৪.১ ভাগে নামিয়ে এনেছিলেন। এরই ধারাবাহিকতায় জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতায় আজ দেশে রাতকানা রোগ আর নেই বললেই চলে।’

সরকারের যথাসময়ে সঠিক কর্মপরিকল্পনা গ্রহণ করার ফলেই দেশে পোলিও নির্মূলসহ রাতকানা রোগ এখন এক শতাংশেরও নিচে নেমে এসেছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। এই সফলতাকে ধরে রাখতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে, স্বাস্থ্যমন্ত্রী ছোট শিশুদের মুখে লাল ও নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মধ্য দিয়ে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। সে অনুযায়ী আজ থেকে ৬ মাস থেকে ৫ বছর বয়সী প্রায় ২ কোটি ১০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হলো। টিকাদান কর্মসূচি বাস্তবায়ন করতে সারাদেশে ১ লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত আরো ২০ হাজার অস্থায়ী ও ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বিজ্ঞাপন

স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম এ আজিজ, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক খ ম কাজী মহিউল ইসলামসহ অন্যরা।

ভিটামিন এ প্লাস ক্যাপসুল রাতকানা রোগ শেখ হাসিনা

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর