Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফাজিল মাদরাসার সভাপতি হতে লাগবে স্নাতক ডিগ্রি


২১ জানুয়ারি ২০২০ ২১:১১

ঢাকা: কোনো ফাজিল (স্নাতক) মাদরাসার গর্ভনিংবডির সভাপতি হতে হলে তার শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম স্নাতক ডিগ্রি হতে হবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে মঙ্গলবার (২১ জানুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. হুমায়ন কবির। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট মুনতাসীর শাহীন ও অ্যাডভোকেট মো. আল-আমিন।

পরে হুমায়ন কবির বলেন, ‘আদালত রায়ে বলেছেন, মাদরাসার গভর্নিংবডির সভাপতি হতে প্রার্থীদের মধ্য থেকে তিনজনের নাম প্রতিষ্ঠান প্রধান প্রথমে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে পাঠাবেন। তিনজনের মধ্যে থেকে ভিসি একজনকে সভাপতি পদে মনোনীত করবেন। কিন্তু ডিও লেটারে কেউ সভাপতি হলে সেটা বাতিল হবে বলে রায়ে উল্লেখ করেছেন আদালত।

রায়ে বগুড়া জেলার নন্দীগ্রাম উপজেলার কালিশ পুনাইল হামিদিয়া ফাজিল মাদরাসার সভাপতি পদে এমপির ডিও লেটারধারী মো. বেলাল হোসাইন বাবলুকে মনোয়ন দেওয়ায় তার সভাপতি পদ বাতিল করেছেন হাইকোর্ট।

২০১৮ সালের ৮ মার্চ বগুড়া জেলার নন্দীগ্রাম উপজেলার কালিশ পুনাইল হামিদিয়া ফাজিল মাদরাসার সভাপতি পদে এমপির ডিও লেটারধারী মো. বেলাল হোসাইন বাবলুকে মনোনয়ন দেয় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়। শুধু তার নামই সুপারিশ করে পাঠিয়েছিলেন প্রতিষ্ঠান প্রধান। এর ভিত্তিতে বেলাল হোসেন সভাপতি পদে আসিন হন। তার এই এ সভাপতি পদে মনোয়ন দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন ওই মাদরাসার অভিভাবক সদস্য আরিফুল ইসলাম।

রিটের শুনানি নিয়ে ২০১৮ সালের ৮ এপ্রিল হাইকোর্ট রুল জারি করেন। ওই রুলের চুড়ান্ত শুনানি শেষে আজ এ রায় দেন।

টপ নিউজ ফাজিল মাদরাসা সভাপতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর