Thursday 17 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লন্ডনে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের অভিষেক


২৮ জানুয়ারি ২০২০ ১৭:১৮

ঢাকা: যুক্তরাজ্যে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের নিয়ে লন্ডনে প্রতিষ্ঠিত হয়েছে ঢাকা ইউনিভার্সিটি ক্লাব, ইউকে। বিশ্ববিদ্যালয়ের প্রায় দেড় শতাধিক সাবেক গ্রাজুয়েট ও তাদের পরিবারের সদস্যদের উপস্থিতিতে ক্লাবটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

অ্যালামনাই ও তাদের পরিবারের মধ্যে সেতুবন্ধন আরো দৃঢ় করতে রোববার (২৬ জানুয়ারি) প্রতিষ্ঠিত হয় ঢাকা ইউনিভার্সিটি ক্লাব ইউকে।

বিজ্ঞাপন

এর আগে ২০১৮ সালের জুলাই মাসে লন্ডনে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক গ্রাজুয়েটরা মিলে একটি সামার পার্টি আয়োজনের পর থেকে একটি সাংগঠনিক কাঠামো নিয়ে কাজ করতে থাকে।

ক্লাবের সদস্যরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরবময় ইতিহাস মানেই বাংলাদেশের ইতিহাস। যুক্তরাজ্যে বড় হওয়া নতুন প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস, ভাষা ও সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দিতে কাজ করবে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকে। এছাড়া শিক্ষা ও গবেষণায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্তরাজ্যের শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয়ের যোগসূত্র তৈরিতে অংশিদারিত্বের ভিত্তিতে কাজ করবে ক্লাবটি।

আয়োজকরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকে একটি অরাজনৈতিক, অসাম্প্রদায়িক ও স্বেচ্ছাশ্রমভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক গ্রাজুয়েট ও তাদের পরিবারের সদস্যরা ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও তাদের পরিবারের সদস্যরা এই ক্লাবের সদস্য পদ গ্রহণ করতে পারবেন।

পূর্ব লন্ডনের ইলফোর্ডে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিটিশ পার্লামেন্টের ইলফোর্ড সাউথে আসনের এমপি স্যাম টেরি, বাংলাদেশ হাই কমিশন লন্ডনের পলিটিক্যাল সেক্রেটারি এ এফ এম জাহিদুল ইসলাম ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ইউকের প্রেসিডেন্ট ব্যারিস্টার আনিস রহমান ওবিই।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী, একাত্তর টেলিভিশনের যুক্তরাজ্য প্রতিনিধি তানভীর আহমেদ, আইনজীবী মুজাহিদুল ইসলাম ও ঝুমুর দত্তের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন, থার্ড সেক্টর কনসালটেন্ট বিধান গোস্বামী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের প্রথম ব্যাচের সাবেক শিক্ষার্থী ডক্টর আশরাফ ফারুক, সোনালী ব্যংক ইউকের সাবেক ডেপুটি চিফ এক্সিকিউটিভ আমীরুল ইসলাম চৌধুরী, বাংলাদেশের সাবেক বিচারক ব্যারিস্টার চৌধুরী হাফিজুর রহমান, বাংলাদেশ ‘ল’ অ্যাসোসিয়েশনের ইউকের ট্রেজারার ব্যারিস্টার কাজী আশিকুর রহমান, সাবেক প্রেসিডেন্ট শাহ আলম সরকার, সাধারণ সম্পাদক শিবলী সাদিক, ব্যারিস্টার অজয় রায় রতন, ব্যারিস্টার বেলায়েত হোসেন, মুসলিমা এশা প্রমুখ।

এছাড়াও আয়োজকদের মধ্যে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিভিল সার্ভেন্ট প্রদীপ মজুমদার, তাসলিমা খান, রথিন গোস্বামী, কিসমত আরা আলাম, শফিকুর রহমান, তানভীর মাহমুদ, শারমিন কুমু, গোলাম মর্তুজা, মাহবুবুল আলম তোহা, রাবিউল ইসলাম, শায়লা শিমলা, সৈয়দা নাসরিন ভূঁইয়া প্রমুখ।

অনুষ্ঠানের প্রথম পর্বে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও ছবি আঁকার কর্মশালা অনুষ্ঠিত হয়। এছাড়াও মধুর কেন্টিনের আদলে প্রতীকী ক্যান্টিন থেকে শীতের পিঠা বিতরণ হয়। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন কণ্ঠশিল্পী পরশমনি, মিলন বিশ্বাস, সারোয়ারী আলাম, শুভ্রা মোস্তফাসহ বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা।

ইউকে ঢাকা ইউনিভার্সিটি ক্লাব লন্ডন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর