Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোটের আধাবেলা


১ ফেব্রুয়ারি ২০২০ ১২:০৭

ঢাকা: ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের পেরিয়েছে চার ঘণ্টা। শনিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৮টায় শুরু হওয়া এই নির্বাচনে দিনের শুরুতে ভোটার সংখ্যা ছিল কম। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার কিছুটা বেড়েছে, তবে নানান রকম অভিযোগও উঠে এসেছে।

রাজধানীর বিভিন্ন স্থান ও কেন্দ্র ঘুরে দেখছেন সারাবাংলার প্রতিবেদকরা। তারা জানাচ্ছেন সরেজমিন তথ্য।

স্পেশাল করেসপন্ডেন্ট আজমল হক হেলাল জানান, সকাল থেকে সেগুনবাগিচার ভোটকেন্দ্রগুলোর আশপাশে বিএনপির সমর্থকদের দেখা যায়নি। সাড়ে ১০টার দিকে সেগুনবাগিচা উচ্চ বিদ্যালয় পরিদর্শন করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। তিনি জানান, বেলা বাড়ার সঙ্গে বাড়বে ভোটার।

সিনিয়র করেসপন্ডেন্ট এমদাদুল হক তুহিন বলেন, উত্তর সিটি করপোরেশনের তেজগাঁও এলাকার সরকারি বিজ্ঞান কলেজে ভোটার উপস্থিতি প্রায় ছিলই না। তবে কেন্দ্রের বাইরে দলবেধে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের নেতাকর্মীদের অবস্থান করতে দেখা যায়। এমনকি ভোটার দেওয়ার জন্য কেন্দ্রে প্রবেশের সময় এক নেতার সঙ্গে অন্তত ৫০ কর্মী সমর্থককে ঢুকতে দেখা যায়।

প্রিজাইডিং অফিসার জাহিদুল ইসলাম বলেন, ‘এই কেন্দ্রে বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীর এজেন্ট নেই। শুধু নৌকা ও আওয়ামী সমর্থক কমিশনারদের এজেন্ট আছে। ভোটার উপস্থিতি মোটামুটি সন্তোষজনক। সকাল থেকে ১৭০৩ জন ভোটারদের মধ্যে ১০০ জন ভোট দিয়েছেন।’

এমদাদুল হক তুহিন আরও জানান, তেজগাঁওয়ের ২৬ নং ওয়ার্ডের  বটমলী হোম বালিকা উচ্চ বিদ্যালয়ে ভোটারদের উপস্থিতি খুবই কম ছিল। কেন্দ্রটি থেকে কাউন্সির প্রার্থী শামীম হাসানের সমর্থকরা সাধারণ ভোটারদেরও বের করে দিচ্ছেন বলে অভিযোগ করেন কয়েকজন ভোটার।

বিজ্ঞাপন

কেন্দ্রটিতে ভোট দেওয়ার হারও কম জানিয়ে তুহিন বলেন, ৮৫৫ নম্বর কেন্দ্রে প্রথম দুই ঘণ্টায় ৬০ জন ভোট দিয়েছেন। এখানে অবশ্য ভোটারের সংখ্যা ২ হাজার ২১৬ জন। কেন্দ্রটিতে নেই বিএনপির পোলিং এজেন্টও।

কেন্দ্রটির প্রিজাইডিং অফিসার রুম্মান ইউনুস সারাবাংলাকে বলেন, ‘যারা এসেছেন তাদের সব এজেন্টকে ঢুকতে দেওয়া হয়েছে। কোনো এজেন্টকে বের করে দেওয়া হয়েছে বলে আমাদের কাছে তথ্য নেই।’

অন্যদিকে মগবাজারের ইস্পাহানী উচ্চ বিদ্যালয়ে ভোটারদের বেশ উপস্থিতি লক্ষ্য করা গেছে বলে জানান ইমদাদুল হক। তিনি জানান, দুপুর ১২ টা পর্যন্ত এই কেন্দ্রে ১১৮ টি ভোট পড়েছে।

সিনিয়র নিউজরুম এডিটর রাজনীন ফারজানা বলেন, বনশ্রীতে কেন্দ্র পরিদর্শনে গিয়ে বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আওয়াল বলেন, দুই কেন্দ্র থেকে তার এজেন্টদের বের করে দেওয়ার তথ্য আছে তার কাছে। তবে সংশ্লিষ্ট প্রিজাইডিং কর্মকর্তা এই অভিযোগ অস্বীকার করেছেন। এসময় প্রিজাইডিং অফিসারের সঙ্গে তাবিথের কিছু বাদানুবাদও হয়।

সিনিয়র করেসপন্ডেন্ট এমদাদুল হক জানান তেজগাঁও মহিলা কলেজ কেন্দ্রে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে ভোটার সংখ্যা। সকালে ভিড় কম ছিল। সব দলের পোলিং এজেন্টও দেখা যায়নি।

বনানী থেকে সারাবাংলার স্পেশাল করেসপন্ডেন্ট এমএকে জিলানী জানান বনানী বিদ্যা নিকেতনে ভোট পর্যবেক্ষণে এসেছিলেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারসন ডিকসন। তিনি বলেন, ‘নির্বাচন নিয়ে কোনো মন্তব্য করতে চাই না, পর্যবেক্ষণ করতে এসেছি।’

উত্তরা এলাকায় আছেন সিনিয়র করেসপন্ডেন্ট সৈকত ভৌমিক। তিনি জানালেন, ভোটার উপস্থিতি কম থাকার কথা। তবে রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাশেম আশা প্রকাশ করে বলেন যে, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারও বাড়বে। এমনটাই তাদের প্রত্যাশা।

বিজ্ঞাপন

সকালে উত্তরার ১ নম্বর ওয়ার্ডের আই ই এস স্কুল এন্ড কলেজ কেন্দ্রে তিনি এসব কথা বলেন।

মো. আবুল কাশেম বলেন, ‘আমি বিভিন্ন কেন্দ্রে সকাল থেকে ঘুরছি। এখন পর্যন্ত তেমন কোনো বড় সমস্যা দেখি নি। তবে ভোটার উপস্থিতি এখনো অনেক কম। আশা করছি বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার সংখ্যাও বাড়বে।’

বিভিন্ন কেন্দ্রে কাউন্সিলর প্রার্থী ও তাদের এজেন্টদের উপরে হামলার অভিযোগ বিষয়ে তিনি বলেন, ‘যে পরিমান অভিযোগ পেয়েছি তা খুবই কম। যদি এমন কোনো অভিযোগ পাওয়া যায় তবে সেই কেন্দ্রে ভোট বন্ধ রাখা হবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয় করেপন্ডেন্ট মো. রাসেল সরকার জানান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২১ নং ওয়ার্ডের ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার উদয়ন উচ্চ বিদ্যালয়, ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ ও কার্জন হল কেন্দ্র ভোটারদের উপস্থিতি খুবই কম ছিল। ভোটারদের চেয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের শিক্ষার্থীদের সেখানে বেশি অবস্থান নিতে দেখা গেছে।

ঢাকা সিটি করপোরেশন নির্বাচন ভোট

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর