Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নিউইয়র্ক থেকে লন্ডন: ৬ ঘণ্টার পথ ২ ঘণ্টায়!


১০ ফেব্রুয়ারি ২০২০ ১৫:৫৯

নিউইয়র্ক থেকে লন্ডন ফ্লাইটের দ্রুততার রেকর্ড ভেঙ্গেছে ব্রিটিশ এয়ারওয়েজ। ‘কিয়ারা’ ঝড়ের পূর্বাভাসের মুখে রোববার (৯ ফেব্রুয়ারি) নিউইয়র্ক থেকে লন্ডনে ফ্লাইট পৌঁছেছে মাত্র ১ ঘণ্টা ৫৬ মিনিটে। যাত্রাপথে ওই বিমানের গতিবেগ ছিল ঘণ্টায় ৮০০ মাইলেরও বেশী। খবর সিএনএন।

সাধারণত নিউইয়র্ক থেকে লন্ডন ফ্লাইটের সময়সীমা ৬ ঘণ্টা ১৩ মিনিট। এর আগে, ২০১৮ সালের জানুয়ারিতে সবচেয়ে কম সময়ে নিউইয়র্ক থেকে লন্ডন আসার রেকর্ড ছিল নরওয়েজিয়ান এয়ারলাইন্সের দখলে। বোয়িং এর ৭৪৭ মডেলের বিমান ব্যবহার করে আগের সেই রেকর্ড ভেঙ্গেছে।

বিজ্ঞাপন

এ ব্যাপারে সিএনএনের একজন আবহাওয়াবিদ জানিয়েছেন, স্বাভাবিক বিমানের চেয়ে প্রায় চারগুন বেশী গতি নিয়ে ওই বিমান নিউইয়র্ক থেকে লন্ডন পৌঁছেছে। তিনি বলেছেন ওই দ্রুতগতির ফ্লাইটের কারণে ‘কিয়ারা’ আরও শক্তিশালী হয়েছে।

সুপারচার্জড জেট স্ট্রিমের মাধ্যমে বিমানের গতি বাড়াতে গিয়ে তারা যুক্তরাজ্য, আয়ারল্যান্ড ও উত্তর ইউরোপের কোনো কোনো স্থানে দমকা হাওয়া সৃষ্টি এবং সমুদ্রে বড় ঢেউ তৈরিতে ভূমিকা রেখেছে বলে জানিয়েছেন ওই আবহাওয়াবিদ।

প্রসঙ্গত, জেট স্ট্রিম হলো এক ধরনের বাতাসের নদী যার মাধ্যমে বাণিজ্যিক ফ্লাইটগুলো চলাচল করে থাকে।

রেকর্ডভাঙ্গা দ্রুতগতির ফ্লাইটের ব্যাপারে ব্রিটিশ এয়ারওয়েজের মুখপাত্র জানিয়েছেন, তারা সবসময়ই দ্রুততার চেয়ে যাত্রীদের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখেন। তারপরও দক্ষ পাইলট নির্ধারিত সময়ের আগেই যাত্রীদের নিউইয়র্ক থেকে লন্ডনে পৌঁছে দিয়েছেন, এ ব্যাপারটি আনন্দের।

নিউইয়র্ক বোয়িং ৭৪৭ ব্রিটিশ এয়ারওয়েজ লন্ডন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর