Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় মৃত্যুর ঘটনায় পররাষ্ট্রমন্ত্রীর শোক


১১ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৪৫

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন (ফাইল ছবি)

ঢাকা: চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। আর এই ভাইরাসে মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) পর্যন্ত চীনের মূল-ভূখণ্ডে ১ হাজার ১৬ জনের মৃত্যু হয়েছে। হৃদয়বিদারক এই ঘটনায় চীনের পররাষ্ট্রমন্ত্রীকে লেখা এক পত্রে গভীর শোক জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) পররাষ্ট্রমন্ত্রীর দফতর থেকে পাঠানো এক বার্তায় জানানো হয়, করোনা আঘাতকে সঠিকভাবে মোকাবিলা করতে পারায় শোকবার্তায় চীন সরকারের প্রশংসা করেছেন পররাষ্ট্রমন্ত্রী।

লিখিত শোকবার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি দৃরভাবে বিশ্বাস করি যে, চীন সরকার শিগগিরই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হবে।’

চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সু-যত্নের জন্য দেশটির সরকারের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বাংলাদেশি শিক্ষার্থীদের দেশে ফিরিয়ে আনার জন্য চীন সরকার যে সহযোগিতা করেছে, তা প্রশংসনীয়।’

২০১৯ সালের ৩১ ডিসেম্বরের চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে সর্বপ্রথম করোনাভাইরাস শনাক্ত করা হয়। এরপর থেকেই দ্রুততম সময়ে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে। এখন পর্যন্ত এই ভাইরাসের কোনো প্রতিষেধক বা প্রতিরোধক তৈরি হয়নি। এই ভাইরাসে আক্রান্তরা শ্বাস-প্রশ্বাসে সংক্রমণের শিকার হন।

চীনের স্বাস্থ্য কমিশন জানিয়েছে, তুলনামূলকভাবে বয়স্ক এবং আগে থেকেই শ্বাস-প্রশ্বাসের সমস্যায় ভুগছিলেন এমন ব্যক্তিরা করোনাভাইরাসে আক্রান্ত হলে তাদের মধ্যে বেশিরভাগের মৃত্যু হচ্ছে। এরই মধ্যে চীনের বিভিন্ন অঞ্চল থেকে ২০ হাজার স্বাস্থ্যকর্মী জরুরি সেবাদান কার্যক্রমে যোগ দিতে হুবেই প্রদেশে পৌঁছেছেন। উদ্ভূত পরিস্থিতিতে নতুন করে স্বাস্থ্যকর্মীদের আরও কয়েকটি দল হুবেই প্রদেশে যাওয়ার জন্য প্রস্তুত রয়েছেন।

করোনাভাইরাস পররাষ্ট্রমন্ত্রী শোক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর