Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্রিকেট খেলা নিয়ে রাবিতে শিক্ষার্থীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ


৩ মার্চ ২০২০ ২১:১০

রাজশাহী বিশ্ববিদ্যালয়: আন্তঃবিভাগ ক্রিকেট খেলাকে কেন্দ্র করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দুটি বিভাগের শিক্ষার্থীরা দফায় দফায় সংঘর্ষে জড়িয়েছে। এ সময় অন্য একটি বিভাগের শিক্ষার্থীরাও ওই সংঘর্ষে যোগ দেয়। এতে অন্তত ১০ জন শিক্ষার্থী আহত হয়েছেন।

মঙ্গলবার (৩ মার্চ) বিকেল ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে এই ঘটনা ঘটে। সংঘর্ষে গুরুতর আহত দুই শিক্ষার্থীর নাম জানা গেছে। তারা হলেন- দর্শন বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সাইফুল ইসলাম সাইফ ও লোক প্রশাসন বিভাগের সনেট।

জানা গেছে, দর্শন বিভাগের ক্রিকেট টুর্নামেন্ট চলছিল বিশ্ববিদ্যালয়ের স্টেডিয়ামে। সেখানে ওই বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী জীবন এবং একই বিভাগের ৪র্থ বর্ষের এক ছাত্রের মধ্যে কথা কাটাকাটি হয়। পরে মার্স্টার্সের শিক্ষার্থী সাইফুল ইসলাম সাইফ তাদের মধ্যে মিটমাট করে দেওয়ার চেষ্টা করেন। মিটমাটের প্রক্রিয়া পছন্দ না হওয়ায় সাইফের ওপর চড়াও হয় জীবন। পরে বিভিন্ন বিভাগের বন্ধুদের সঙ্গে নিয়ে লিপু চত্বরের পাশে মমতাজউদ্দিন কলা ভবনের করিডোরে সাইফুলকে বেধড়ক মারধর করে জীবনের সঙ্গীরা। মারধরের ঘটনা রাস্তায়ও চলতে থাকে। এরপর জীবন টুকিটাকিতে আসার পর সেখানে মার্কেটিং বিভাগের এক শিক্ষার্থীর সঙ্গে কথা কাটাকাটির শুরু হয়। এ সময় সেখানে থাকা মার্কেটিং বিভাগের অন্য শিক্ষার্থীরাও এগিয়ে আসে। পরে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে।

তবে প্রত্যক্ষদর্শীরা জানান, দুই বিভাগের মধ্যে একটি ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষে জড়িয়েছে বিশ্ববিদ্যালয়ের তিন বিভাগের শিক্ষার্থীরা। রবীন্দ্রনাথ ঠাকুর একাডেমিক ভবনের সামনে দর্শন বিভাগের এক শিক্ষার্থীর ওপর হামলা করে মার্কেটিং বিভাগের শিক্ষার্থীরা। সেখান থেকে মার্কেটিং বিভাগের শিক্ষার্থীরা ফিরে যাওয়ার মুহূর্তে দর্শন বিভাগের শিক্ষার্থীরা এগিয়ে যায় টুকিটাকি চত্বরে। সেখানে মার্কেটিং বিভাগের একজনকে পেয়ে মারধর করার এক পর্যায়ে দুটি বিভাগের শিক্ষার্থীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। সেখানে দর্শন বিভাগের পক্ষ হয়ে হামলা করতে আসা লোক প্রশাসন বিভাগের শিক্ষার্থীকেও মারধর করা হয়।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন, ‘এই মারামারিতে ছাত্রলীগের কেউ জড়িত নন। দুটি বিভাগের শিক্ষার্থীদের মধ্যে মারামারি হয়। তাতে জড়িয়ে যায় আরও একটি বিভাগের দুয়েকজন। আমি এসে সবপক্ষকে থামিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনি।’

এদিকে দর্শন বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী জীবনের ছাত্রত্ব বাতিলের দাবিতে মমতাজউদ্দিন কলা ভবনে বিভাগটির সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে মাস্টার্সের শিক্ষার্থীরা। বিকেল ৫ টার দিকে তারা এ কর্মসূচি শুরু করে। তবে তাদের পাশাপাশি পাল্টা অবস্থান নিয়েছে ২য় বর্ষের শিক্ষার্থীরাও।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর এম লুৎফর রহমান বলেন, ‘সংঘর্ষের ঘটনাটি শুনে আমি ঘটনাস্থলে যাই। পরে পুলিশের সহায়তায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। ক্যাম্পাসে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে। বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে বিষয়টি মীমাংসা করে নিতে বলা হয়েছে।’

এদিকে মারামারির ঘটনায় নয় সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে দর্শন বিভাগের শিক্ষকরা। বিভাগের অধ্যাপক ড. আসাদুজ্জামানকে আহ্বায়ক করে এ কমিটি গঠন করা হয়।

এর আগে গতকাল সোমবারও (২ মার্চ) ক্রিকেট খেলাকে কেন্দ্র করে ইসলামিক স্টাডিজ এবং পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

মারামারি রাবি শিক্ষার্থী


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর