Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাস আপডেট: বিশ্বজুড়ে ৯ হাজারেরও বেশি প্রাণহানি


১৯ মার্চ ২০২০ ২০:১১

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে এ পর্যন্ত ২ লাখ ২৭ হাজার ৭৪৬ জন আক্রান্ত হয়েছেন। সবশেষ তথ্যমতে এ ভাইরাসের ফলে সৃষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে ৯ হাজার ২৮৫ জনের মৃত্যু হয়েছে । তবে এ রোগে আক্রান্ত হয়েও পুরোপুরি সুস্থ হয়ে ওঠার সংখ্যা বেশ বড়সড়। এ পর্যন্ত আক্রান্ত হয়ে ৮৫ হাজার ৯৮৫ জন সুস্থ হয়ে উঠেছেন। করোনাভাইরাসের সবশেষ তথ্য প্রকাশ করে এমন ওয়েবসাইট ওয়ার্ল্ডমিটারস ডট ইনফোতে এসব তথ্য পাওয়া গেছে। উল্লেখ্য, এসব সংখ্যা প্রতিনিয়তই বাড়ছে।

ওয়ার্ল্ডমিটারের তথ্যমতে, এ ভাইরাসে আক্রান্ত হয়ে এখনও ভুগছেন এমন সংখ্যা ১ লাখ ৩২ হাজার ৪৭৫ জন। সুস্থ হয়ে ওঠেছেন বা মৃত্যু হয়েছে এমন অর্থাৎ ‘ক্লোজ কেস’-এর সংখ্যা ৯৫ হাজার ২৮৯ জন।

করোনাভাইরাসে এ পর্যন্ত সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে চীনে। সেদেশের এ পর্যন্ত ৩ হাজার ২৪৫ জনের মৃত্যু হয়েছে। তবে চীনে আক্রান্ত হয়েছেন ৮০ হাজার ৯২৮ জন। উল্লেখ্য, গত ডিসেম্বরে চীনের হুবই প্রদেশেই প্রথম এ ভাইরাসের অস্তিত্ব মেলে। এর পরপরই ওই প্রদেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে ভাইরাসটি। পরে বিশ্বের অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ে করোনাভাইরাস।

চীনের পরেই সবচেয়ে বেশি ভুক্তভোগী দেশ ইতালি। সেদেশে এ পর্যন্ত ২ হাজার ৯৭৮ জনের মৃত্যু হয়েছে কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৭১৩ জন। প্রতিদিনই সেদেশে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। বুধবার একদিনেই ইতালিতে মৃত্যু হয়েছে ৪৭৫ জনের। এ ভাইরাসটিতে আক্রান্ত হয়ে যে কোন দেশে একদিন সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা এটিই।

করোনাভাইরাসে ইরানে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটছে। সেদেশে এ পর্যন্ত ১ হাজার ২৮৪ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এ পর্যন্ত ১৮ হাজার ৪০৭ জন আক্রান্ত হয়েছেন।

ইউরোপের অন্যান্য দেশের মধ্যে ইতালির পরই সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে স্পেন। দেশটিতে এ পর্যন্ত ১৭ হাজার ১৪৭ জন আক্রান্ত হয়েছে নকরোনাভাইরাসে। মৃতের সংখ্যা ৭৬৭ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছে ১৩ হাজার ৬৩২ জন। কোভিড-১৯- এ দেশটিতে প্রাণ গিয়েছে ৩৩ জনের।

এছাড়া ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ১৩৪ জন। সেদেশে মৃত্যু হয়েছে ২৬৪ জনের। এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়ায় আক্রান্ত হয়েছেন ৮ হাজার ৫৬৫ জন এবং মৃত্যু হয়েছে ৯১ জনের। সুইজারল্যান্ডে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৯৩৯ জন ও প্রাণ গিয়েছে ৩৬ জনের। নেদারল্যান্ডসে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৪৬০ জন ও মৃত্যু হয়েছে ৭৬ জনের।

এদিকে, যুক্তরাজ্যে ব্যাপক ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। করোনাভাইরাসে এ পর্যন্ত দেশটিতে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬২৬ জন। দেশটিতে মারা গিয়েছেন ১০৮ জন।

যুক্তরাষ্ট্রে এ ভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৯ হাজার ৪৮৬ জন। দেশটিতে কোভিড-১৯ রোগে মৃত্যু হয়েছে ১৫৫ জনের।

এদিকে বৃহস্পতিবার পর্যন্ত বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১৭ জন।  বাংলাদেশে কোভিড-১৯ রোগে মৃতের সংখ্যা ১।

ভারতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন, ১৯৭ জন ও মৃত্যু হয়েছে ৪ জনের। জাপানে আক্রান্ত হয়েছে ৯২৩ জন ও মৃত্যু হয়েছে ৩২ জনের।

এছাড়া অস্ট্রিয়ায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮৪৩ জন ও মৃত্যু হয়েছে ৫ জনের। বেলজিয়ামে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৭৯৫ জন ও মৃতের সংখ্যা ২১ জন।

করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর