Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে করোনা মোকাবিলায় বিশেষ টাস্কফোর্স, নেতৃত্বে অর্থমন্ত্রী


২০ মার্চ ২০২০ ২০:৫১

ভারতে নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমহামারি কোভিড-১৯ ছড়িয়ে পড়ায় জাতীয় অর্থনীতিতে কী প্রভাব পড়ছে এবং তা থেকে উত্তরণের উপায় খুঁজতে একটি বিশেষ টাস্কফোর্স গঠনের সিদ্ধান্ত হয়েছে। ওই টাস্কফোর্সের নেতৃত্বে থাকবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বৃহস্পতিবার (১৯ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এ কথা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর এনডিটিভি।

ভাষণে নরেন্দ্র মোদি বলেন, করোনাভাইরাসের কারণে ইতোমধ্যেই বিশ্ব অর্থনীতি ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। তবে ভারতের অর্থনীতিতে এই ভাইরাসের প্রভাব কি, তা বিশ্লেষণ না করে বলা সম্ভব হচ্ছে না। তাই এই বিশেষ টাস্কফোর্স গঠন করা হয়েছে। এই টাস্কফোর্স বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণ করে ভবিষ্যতের করনীয় সম্পর্কে জানাবে।

এদিকে এনডিটিভি জানাচ্ছে, গত সপ্তাহ থেকেই ভারতে অঘোষিত লকডাউন চলছে। বেসরকারি খাতের চাকরিজীবীদের ‘ওয়ার্ক ফ্রম হোম’ ঘোষণা করার প্রভাব পড়েছে পরিবহন খাতের ওপর। বেশিরভাগ ক্যাব ও অটোচালক উপার্জনবিহীন দিন কাটাচ্ছেন। এছারাও, পাঞ্জাবে আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া বাজারে কাউকে ভিড় করতে দেখা যাচ্ছে না। শপিংমল, মাল্টিপ্লেক্স, সুইমিং পুল ও জিমনেসিয়ামগুলোও বন্ধ।

করোনাভাইরাসের প্রভাব সবচেয়ে বেশি পড়েছে বেসামরিক বিমান চলাচল খাতের ওপর। ইতোমধ্যেই ইন্ডিগো এয়ারলাইন্স তাদের কর্মীদের বেতনভাতা ২৫ শতাংশ পর্যন্ত কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। এরকম আরও অনেক প্রতিরোধমূলক সিদ্ধান্তের প্রভাবে ভারতের অর্থনীতি কোনদিকে মোড় নেবে, তা খতিয়ে দেখবে এই বিশেষ টাস্কফোর্স।

আরও পড়ুন – কোভিড-১৯: ভারতে রোববার ‘জনতা কারফিউ’

করোনাভাইরাস কোভিড-১৯ বিশেষ টাস্কফোর্স ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর