Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা সংকটে অনলাইন লাইভে সংবাদ সম্মেলনের সিদ্ধান্ত আ.লীগের


২৩ মার্চ ২০২০ ২১:১৪

ঢাকা: করোনাভাইরাসের ফলে সৃষ্ট সংকট চলাকালীন সময়ে দলের সব প্রকার সংবাদ সম্মেলন ও দলীয় নির্দেশনা দেশবাসীর কাছে পৌঁছাতে অনলাইন মাধ্যমে লাইভ সম্প্রচার করার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ। সার্বিক নিরাপত্তা ও করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতা জোরদার করার লক্ষে এ সিদ্ধান্ত নিয়েছে দলটি। এরইমধ্যে অনলাইন সংবাদ সম্মেলনের সব প্রস্তুতি শেষ করেছে দলটি।

সোমবার (২৩ মার্চ) সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে এক ঘরোয়া বৈঠকে এমন সিদ্ধান্ত নেয় দলটি। পাশাপাশি একান্ত প্রয়োজন ছাড়া আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এসে ভিড় বা জমায়েত না করারও আহ্বান জানানো হয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন- দলের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ত্রাণ সম্পাদক সুজিত রায় নন্দী, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, স্বাস্থ্য সম্পাদক রোকেয়া সুলতানা, উপ দফতর সম্পাদক সায়েম খান, কার্যনির্বাহী সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, শাহাবুদ্দিন ফরাজী। তবে বৈঠক শেষে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আরও উপস্থিত হন দলের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ।

আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সারাবাংলাকে বলেন, ‘করোনাভাইরাস সংকটের কথা মাথায় রেখে এখন থেকে আওয়ামী লীগের সকল প্রকার সংবাদ সম্মেলন অনলাইনে লাইভ সম্প্রচার করা হবে। আজ আমাদের এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এখন থেকে ঘরে বসেই দলের সংবাদ সম্মেলন কাভার করতে পারবেন গণমাধ্যমের বন্ধুরা। এছাড়া করোনা প্রতিরোধে আওয়ামী লীগ সভানেত্রীর অফিসে সতর্কতামূলক বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এদিকে বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় রাজনৈতিক দলগুলোও সর্তকতা মেনে চলা শুরু করে বাংলাদেশ আওয়ামী লীগ। দলটির সভাপতির রাজনৈতিক কার্যালয়ে প্রতিদিন সকাল থেকে রাত বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীর সমাগম ঘটে। সেখানে আসেন মন্ত্রী, এমপি থেকে একেবারে সাধারণ কর্মী। একারণে দলের পক্ষ থেকে অধিক সমাগম এড়িয়ে চলতে বলা হয়েছে। আওয়ামী লীগের ধানমন্ডী অফিসে নেতাকর্মীদের অহেতুক ভিড় না করতে বলা হয়েছে।

পাশাপাশি যারাই সেখানে আসছেন তাদের জন্য হাত ধোয়ার ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া হ্যান্ডস্যানিটাইজার, সাবান, টিস্যুসহ প্রয়োজনীয় সামগ্রী রাখা হয়েছে। যারা আসছেন তাদের হাত ধুয়ে অফিসে ঢুকতে বলা হচ্ছে। এছাড়াও শরীরের তাপমাত্রা পরিমাপ করে দলীয় সভাপতির কার্যালয়ে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। এসব নির্দেশনা দলের নেতাকর্মীরা মেনে চলতে দেখা গেছে। পাশাপাশি সভাপতির রাজনৈতিক কার্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্বও দুই শিফটে ভাগাভাগি করে দায়িত্ব পালন করার মৌখিক নির্দেশনা দেয়া হয়েছে। তবে প্রতিদিনের মতই দলীয় সভাপতির রাজনৈতিক কার্যালয় খোলা থাকবে।

এবিষয়ে আওয়ামী লীগের দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া আরও বলেন, ‘আমাদের পার্টি অফিসে সব সময় অনেক লোক আসেন। মন্ত্রী থেকে শুরু করে দলের সিনিয়র নেতা ও সাধারণ কর্মীরাও আসেন। আমরা করোনা প্রতিরোধে ব্যবস্থা নিয়েছি। যারাই এসেছেন হাত ধুয়ে ঢোকার পরামর্শ দিচ্ছি এবং হাত ধোয়ার প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে। এভাবে পাবলিক প্লেসগুলোতে আওয়ামী লীগের পক্ষ থেকে ব্যবস্থা নেওয়া হয়েছে। আমাদের এখানে পরিচ্ছন্নতা কার্যক্রম বাড়িয়ে দিয়েছি।’

অনলাইন করোনাভাইরাস প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর