Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রমিকের সঙ্গে অবিচারের পক্ষে নই: রুবানা হক


৫ এপ্রিল ২০২০ ০০:৫১

ঢাকা: শ্রমিকদের সঙ্গে কোনো অত্যাচার বা অবিচারের পক্ষ নন বলে জানিয়েছেন তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক। শনিবার (৪ এপ্রিল) রাতে এক অডিওবার্তায় তিনি এ কথা বলেন।

প্রসঙ্গত, বর্ধিত সাধারণ ছুটির সময়ে পোশাক কারখানা বন্ধের বিষয়ে সুস্পষ্ট কোনো সিদ্ধান্ত না আসায় শ্রমিকরা পায়ে হেঁটেও গন্তব্যে ফেরেন। দিনভর আলোচনার বিষয় ছিল গার্মেন্টস কারখানার ছুটির বিষয়টি। কারখনা চালুর রাখার মাধ্যমে শ্রমিকদের সঙ্গে অবিচার করা হচ্ছে বলে অনেকের ভাষ্য। পোশাক কারখানা চালু রাখার মাধ্যমে দেশকে করোনাভাইরাসের ঝুঁকির মধ্যে ফেলা হচ্ছে বলেও অনেকের মন্তব্য। এমন প্রশ্ন ছিল এক সাংবাদিকের।

ওই সাংবাদিকের প্রশ্নের উত্তরে হোয়াটসঅ্যাপে এক অডিও বার্তায় বিজিএমইএ সভাপতি রুবানা হক বলেন, ‘শ্রমিকের সঙ্গে কখনও কোনো অত্যাচার-অবিচারের পক্ষে আমি না। দয়া করে আমার ওপর এই সিদ্ধান্ত চাপাবেন না। আমি শুধুমাত্র বিজিএমইএকে রিপ্রেজেন্ট করি। বিজিএমইএ’র কোন ক্ষমতা নেই ফ্যাক্টরি বন্ধ বা খোলার। তারপরও আমি অনুরোধ করেছিলাম গতবার (২৬ মার্চ)। অনুরোধ করার পরে আমাকে সঙ্গে সঙ্গে এটাও বলতে হয়েছে যারা পিপিই বানান বা যাদের ক্রয়াদেশ রয়েছে তারা চাইলে সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে কারখানা চালাতে পারেন। আমি শ্রমিকদের ওপর কোনো অত্যাচার অবিচার করিনি।’

পরে অবশ্য বিজিএমইএর পক্ষ থেকে ১১ এপ্রিল পর্যন্ত কারখানা বন্ধ রাখার আহবান জানানো হয়েছে। শ্রমিকদের ঢাকায় বা কর্মস্থলে নিয়ে আসার পর কেন এমন সিদ্ধান্ত সাংবাদিকদের এমন এক প্রশ্নের উত্তরে রুবানা হক বলেন, ‘২৫ তারিখ লকডাউন হয়েছে। আমরা ঢুকিয়েছি কে বলছে? আমরা কী নতুন করে বলছিলাম ফ্যাক্টরি খোলা রাখব। সারাদিন একটা ব্রান্ডের সঙ্গে নেগোসিয়েশন করতে পারি নাই, শুধুমাত্র লোকাল মিডিয়ায় চাপে। একটু তো বুঝতে হবে আমরা কী অবস্থায় দাঁড়িয়ে আছি। সারাক্ষণ শুধু দোষ ধরার চেষ্টা করো কেন?’

এদিকে শনিবার রাত সাড়ে নয়টার পর ১১ তারিখ পর্যন্ত তৈরি পোশাক কারখানা বন্ধ রাখার আহবান জানান বিজিএমইএ সভাপতি রুবানা হক। অপর সংগঠন বিকেএমইএ’র পক্ষ থেকে ১১ তারিখ পর্যন্ত কারখানা বন্ধ রাখার আহবান জানানো হয়েছে।

ড. রুবানা হক বিজিএমইএ সভাপতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর