Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাভাইরাস: সাংবাদিকদের নিরাপত্তা ও প্রণোদনা চেয়ে আইনি নোটিশ


৭ এপ্রিল ২০২০ ১৫:৩৪

ঢাকা: মহামারি করোনাভাইরাসের কারণে সৃষ্টি পরিস্থিতিতে জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালনকারী সাংবাদিকদের নিরাপত্তা এবং বিশেষ প্রণোদনা চেয়ে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার (৭ এপ্রিল) সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন ইমেইলের মাধ্যমে এ নোটিশ পাঠান।

নোটিশটি তথ্য সচিব, অর্থ সচিব, বাংলাদেশের করোনাভাইরাস প্রতিরোধ সেল বরাবরে পাঠানো হয়েছে।

আগামী সাত দিনের মধ্যে এ বিষয়ে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে নোটিশে। তা না হলে এ বিষয়ে আইনগত ব্যবস্থা নিতে উচ্চ আদালতের দ্বারস্থ হবেন বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশে আইনজীবী মনিরুজ্জামান লিংকন বলেন, ‘যেহেতু করোনাভাইরাস সারাবিশ্বে মহামারি আকার ধারণ করেছে, যার ব্যাপকতা আমাদের দেশকে দারুণভাবে আক্রান্ত করেছে। মহামারির প্রভাবে জনজীবন স্থবির হয়ে গেছে। রাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বেসরকারি প্রতিষ্ঠানগুলো তাদের সর্বস্ব নিয়োগ করে এই যুদ্ধে জয়ী হওয়ার জন্য প্রচেষ্টা আব্যহত রেখেছে।’

নোটিশে আরও বলা হয়, যেহেতু করোনাভাইরাসের সুনির্দিষ্ট কোনো ওষুধ এখন পর্যন্ত আবিষ্কার হয়নি এবং সামাজিক সচেতনতা এই ভাইরাস নিবারণের একমাত্র স্বীকৃত পন্থা হিসেবে পরিগণিত হয়ে আসছে। সামাজিক সচেতনতা বৃদ্ধির জন্য যারা সব থেকে বেশি অবদান রাখছে সেটা হলো আমাদের মিডিয়া এবং এরসঙ্গে কর্মরত সাংবাদিক বন্ধুরা।

এ ছাড়া যেহেতু সারা পৃথিবীরসঙ্গে আমরা নিজেরাও করোনাভাইরাস প্রতিরোধ যুদ্ধে অবতীর্ণ হয়েছি এবং এই যুদ্ধের অগ্রভাগে লাইনে ডাক্তার ছাড়াও যারা সবথেকে বেশি ভূমিকা রাখছে তারা হলেন সাংবাদিক সমাজ। একমাত্র সাংবাদিক সমাজের মাধ্যমে এই যুদ্ধে এই ভাইরাস সম্পর্কিত সমস্ত তথ্য আমরা পেয়ে যাচ্ছি এবং যার পরিপ্রেক্ষিতে মানুষের সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এই যুদ্ধে জয়ী হওয়ার আশা তৈরি হচ্ছে।

বিজ্ঞাপন

নোটিশে আইনজীবী আরও বলেন, এটা অনস্বীকার্য যে কোনো যুদ্ধে জয়ী হওয়ার জন্য যেমন যোদ্ধাদের সুসজ্জিত রাখা প্রয়োজন তেমনি তাদের যুদ্ধ অস্ত্র, যুদ্ধের ময়দানে তাদের যুদ্ধ করার জন্য তাদের মনোবল এবং তাদের অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করা একান্ত আবশ্যক। যাতে এই যোদ্ধারা মাঠে তাদের প্রাণপণ লড়াই করে সেই সংগ্রামে জয়ী হতে পারে।

যেহেতু বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে তথ্যপ্রযুক্তির মাধ্যমে প্রকৃত ঘটনা জানার পাশাপাশি নানাবিধ গুজব রটানো হয়, এ কারণে সঠিক তথ্য জনসাধারণের সামনে বিভিন্ন মিডিয়ার মাধ্যমে উপস্থাপন করেন সাংবাদিকরা। সংগত কারণে এই সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করা রাষ্ট্রের জন্য একান্ত আবশ্যক হয়ে দাঁড়িয়েছে।

ইতোমধ্যে সংবাদ সরবরাহ করতে গিয়ে অনেক সাংবাদিক এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই সাংবাদিকদের জন্য বিশেষ প্রনোদনা দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দেখা দিয়েছে। এ কারণে আইনি নোটিশ প্রদানের মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই বিষয়ে আগামী সাত দিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হল অন্যথায় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

আইনি নোটিশ করোনাভাইরাস প্রণোদনা সাংবাদিক

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর