Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পোশাকের ক্রয়াদেশ বাতিলে শতভাগ ক্ষতিপূরণ চায় এশিয়ার ৯ সংগঠন


৮ এপ্রিল ২০২০ ১৯:০৮

ঢাকা: মহামারী করোনাভাইরাসে সৃষ্ট পরিস্থিতিতে তৈরি পোশাক ক্রেতাদের দায়িত্বশীল আচরণের অনুরোধ জানিয়েছে পোশাক খাতে এশিয়ার ৯টি সংগঠনের জোট সাসটেইনেবল টেক্সটাইল অব দ্য এশিয়ান রিজিয়ন (এসটিএআর)। এছাড়া রফতানি আদেশ বাতিল করলে শতভাগ ক্ষতিপূরণ দেওয়ার দাবিও জানিয়েছে তারা।

বুধবার (৮ এপ্রিল) এক যৌথ বিবৃতিতে সংগঠনগুলোর পক্ষ থেকে এই আহ্বান জানানো হয়।

ক্রেতা ও ব্রান্ডদের উদ্দেশে বিবৃতিতে বলা হয়, চুক্তির পর যেসব পণ্যের উৎপাদন প্রক্রিয়া শুরু হয়েছে সেসব পণ্যের রফতানির আদেশ যেন বাতিল না করা হয়। স্বাক্ষরিত চুক্তির দরেই যেন পোশাক নেওয়া হয় এবং এ নিয়ে নতুন করে আর দর কষাকষি না করা হয়। আর একান্ত যদি কোনো কারণে রফতানি আদেশ বাতিল বা স্থগিত করতেই হয় সে ক্ষেত্রে শতভাগ ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানানো হয়েছে। এতে শ্রমিকসহ উদ্যোক্তাদের বিপদ কিছুটা উপশম হবে বলেও মন্তব্য করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, করোনাভাইরাসের প্রভাবে বিশ্বব্যাপী যে অভূতপুর্ব পরিস্থিতি দাঁড়িয়েছে তাতে ব্যবসা বাণিজ্যে দায়িত্বশীল আচরণ দরকার। বিশেষ করে তৈরি পোশাকের বৈশ্বিক সরবরাহ চেইনের সঙ্গে সম্পর্কিত ব্র্যান্ড, ক্রেতা ও ব্যবসায়ীদের। কারণ, অতীতের যে কোনো সময়ের তুলনায় এই সময়টা বেশি গুরুত্বপূর্ণ।

বিবৃতিতাদাতা সংগঠনগুলো হচ্ছে- বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ), বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ), চায়না ন্যাশনাল অ্যাপারেলস অ্যান্ড টেক্সটাইল কাউন্সিল (সিএনটিএসি), গার্মেন্টস ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন ইন কম্বোডিয়া (জিএমএসি), মিয়ানমার গার্মেন্টস ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন (এমজিএমএ), পাকিস্তান হোসিয়ারি ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশন (পিএইচএমএ), পাকিস্তান টেক্সটাইল টেক্সটাইল অ্যাসোসিয়েশন (পিটিইএ), টাওয়েল ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশন অব পাকিস্থান (টিএমএ) ও ভিয়েতনাম টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস অ্যাসোসিয়েশন (ভিআইটিএএস)।

বিজ্ঞাপন

কারখানা ঘোষণা পোশাক বন্‌ধ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর