Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুধু করোনা নয়, রোগীদের ডেঙ্গু পরীক্ষারও নির্দেশ


৯ মে ২০২০ ২৩:১৪

ফাইল ছবি

ঢাকা: শুধু করোনা রোগী নয়, পাশাপাশি ডেঙ্গু জ্বরের উপসর্গ নিয়ে আসা রোগীদের স্বাস্থ্য পরীক্ষা করার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

শনিবার (৯ মে) স্বাস্থ্য অধিদফতরের সঙ্গে ৬৪ জেলার সিভিল সার্জন ও উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের ভিডিও কনফারেন্সে এই নির্দেশনা দেওয়া হয়েছে বলে করোনা বুলেটিনে জানিয়েছেন প্রতিষ্ঠানটির অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা।

বিজ্ঞাপন

নাসিমা সুলতানা বলেন, ভিডিও কনফারেন্সে ডেঙ্গুর ব্যবস্থাপনা বিষয়ে কিছু নির্দেশনা দেওয়া হয়। যেহেতু করোনা এবং ডেঙ্গু রোগী উভয়ের জ্বর থাকে, সে কারণে কোভিড-১৯ পরীক্ষার পাশাপাশি সন্দেহভাজন রোগীর ডেঙ্গু পরীক্ষা করার অনুরোধ করা হয়েছে।

তিনি বলেন, জেলা হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু কর্নার বিগত বছর থেকেই চালু আছে। তাই এই বিষয়ে একটি টিম প্রস্তুত রাখার জন্য সবাইকে অনুরোধ করা হয়। জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতায় দেশের ৬৪টি জেলায় ডেঙ্গু কিট সরবরাহ করা হয়েছে।

তারপরও যদি কিটের প্রয়োজন হয় তাহলে প্রোগ্রাম থেকে সরবরাহ করা যেতে পারে অথবা নিজস্ব অর্থায়নে কেনার জন্য অনুরোধ করা হয়েছে।

ডেঙ্গু ব্যবস্থাপনা বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের সঙ্গে ৬৪ জেলার সিভিল সার্জন ও উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ।

এই মিটিংয়ে ডেঙ্গু ব্যবস্থাপনা বিষয়ে বর্তমান পরিস্থিতি তোলে ধরেন স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিসবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির উপ-প্রোগ্রাম ম্যানেজার ডা. আফসানা আলমগীর খান।

বিজ্ঞাপন

করোনা ডেঙ্গু

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর