Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণমাধ্যমকর্মীদের করোনা পরীক্ষায় এগিয়ে এলো গাজী গ্রুপ


১১ মে ২০২০ ০১:১৫

ঢাকা: গণমাধ্যমকর্মীদের নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার সুযোগ করে দিতে এগিয়ে এলো দেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্যবসা প্রতিষ্ঠান গাজী গ্রুপ। ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের (বিজেসি) উদ্যোগে টেলিভিশন কর্মী ও তাদের পরিবারের সদস্যদের নমুনা সংগ্রহের জন্য আলাদাভাবে স্থাপন করা হচ্ছে এই নমুনা সংগ্রহ কেন্দ্র। ‘গাজী গ্রুপ কোভিড-১৯ টেস্ট সেন্টার’ নামের এই কেন্দ্রটির সার্বিক ব্যবস্থাপনায় থাকবে গাজী গ্রুপ।

বিজ্ঞাপন

সোমবার (১১ মে) সকাল ১০টায় মহাখালী সিটি করপোরেশন কমিউনিটি সেন্টারের তৃতীয় তলায় (ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের পাশে) এই নমুনা সংগ্রহ কেন্দ্রের কার্যক্রম শুরু হবে।

আরও পড়ুন- বস্ত্র ও পাটমন্ত্রীর উদ্যোগে প্রথম বেসরকারি পিসিআর ল্যাব চালু

বিজেসির ট্রাস্ট্রি ও জিটিভির প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা সারাবাংলাকে বলেন, আমরা সাংবাদিকরা সামনের দিকে থেকে ঝুঁকি নিয়েই নিজেদের কাজ করে যাচ্ছি। এই ঝুঁকি কিভাবে আমরা মোকাবিলা করব, তা নিয়ে আমাদের নিজেদের যেমন কোনো ধারণা ছিল না, ঠিক তেমনি আমরা তেমন কোনো সুযোগ-সুবিধাও পাচ্ছিলাম না। এমনকি নমুনা পরীক্ষার জন্যও কোনো ব্যবস্থা ছিল না। এ অবস্থায় আমরা আলাদাভাবে নমুনা পরীক্ষা কেন্দ্র করার চিন্তাভাবনা করি। আর এক্ষেত্রে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় গাজী গ্রুপ। এছাড়াও স্বাস্থ্য অধিদফতর ও ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) আমাদের সহযোগিতা করছে।

ইশতিয়াক রেজা বলেন, আগামীকাল (সোমবার) পরীক্ষামূলকভাবে এই নমুনা পরীক্ষা বুথের যাত্রা শুরু হচ্ছে। প্রাথমিকভাবে প্রতিদিন কমপক্ষে ২০ জনের নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। পরে এই সংখ্যা বাড়ানোর চিন্তাভাবনা আছে। এ সুবিধা টেলিভিশন ছাড়াও অন্যান্য গণমাধ্যমের কর্মীদের জন্যও উন্মুক্ত বলে জানান সৈয়দ ইশতিয়াক রেজা।

আরও পড়ুন- প্রধানমন্ত্রীর কথামতো আলো একদিন আসবেই: বস্ত্র ও পাটমন্ত্রী

বিজেসির সেন্টার সচিব শাকিল আহমেদ সারাবাংলাকে বলেন, দেশের বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতেও আমাদের গণমাধ্যমকর্মীরা ফ্রন্টলাইনে থেকেই কাজ করে যাচ্ছে। সে কারণে তাদের কোভিড-১৯ আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেশি। যদি তাদের নমুনা খুব দ্রুত পরীক্ষা করানো যায়, সেক্ষেত্রে ফল পাওয়ার সঙ্গে সঙ্গে চিকিৎসা শুরু করা যাবে। আর সেটা করতে পারলেই কিন্তু কোভিড-১৯ যুদ্ধে জয়ী হওয়ার সম্ভাবনা থাকে। এ কারণে গণমাধ্যমকর্মীদের অগ্রাধিকারভিত্তিতে করোনার স্বাস্থ্যসেবা নিশ্চিত করা জরুরি।

বিজ্ঞাপন

তিনি বলেন, এ কারণে আমরা নিজেরাই উদ্যোগ নিয়েছি। গাজী গ্রুপ তাদের কারিগরি সহায়তা ও সার্বিক ব্যবস্থাপনা নিয়ে আমাদের জন্য এগিয়ে এসেছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন আমাদের একটা জায়গা দিচ্ছে কোভিড-১৯ নমুনা পরীক্ষা করানোর জন্য। একইসঙ্গে চিকিৎসকদের একটি দলও সেখানে থাকবেন। নমুনা পরীক্ষা করানোর প্রয়োজনীয়তা বিষয়ে তারা সিদ্ধান্ত দিতে পারবেন। তাদের নিয়েই আগামীকাল (সোমবার) থেকে আমরা এই কার্যক্রম শুরু করছি।

শাকিল আহমেদ আরও বলেন, এখন আমরা ২০ জনের নমুনা নিতে পারব। ধীরে ধীরে এর সক্ষমতা আমরা বাড়াতে পারব বলে আশা করছি। এই কার্যক্রমে নমুনা সংগ্রহের কিট থেকে শুরু করে পরীক্ষার ফল সরবরাহ পর্যন্ত পুরো প্রক্রিয়ার অর্থায়ন করছে গাজী গ্রুপ।

আরও পড়ুন- গাজী ভাইকে ধন্যবাদ: স্বাস্থ্যমন্ত্রী

এ বিষয়ে গাজী গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক গাজী গোলাম মর্তুজা বলেন, বাংলাদেশে বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় সরকারের পাশাপাশি সবাইকেই যার যার স্থান থেকে এগিয়ে আসতে হবে। আমরা তাই সরকারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে জনগণের সেবা করে যেতে চাই। আমরা বাংলাদেশের মিডিয়া ইন্ডাস্ট্রির সঙ্গেই ছিলাম, আছি ও থাকবো। প্রাথমিকভাবে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টারের এই উদ্যোগকে ধন্যবাদ। একইসঙ্গে আমাদের গণমাধ্যমের যাদেরই কোভিড-১৯ নমুনা পরীক্ষা করানো দরকার তাদেরকে উপসর্গ অনুযায়ী আমরা আমাদের ক্ষমতার মধ্যে থেকে সাহায্য করার চেষ্টা করে যাবো।

তিনি আরও বলেন, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা বাদেও বাংলাদেশের গণমাধ্যমকর্মীরা কোভিড-১৯ যুদ্ধের ফ্রন্টলাইনের যোদ্ধা। স্বাস্থ্যঝুঁকি জেনেও তারা কিন্তু মাঠে থেকেই কাজ করে যাচ্ছেন। এক্ষেত্রে তাদের প্রতিও আমাদের কিছু দায়িত্ব থাকে। আর সেই দায়িত্ববোধ থেকেই আমরা এগিয়ে এসেছি গণমাধ্যমকর্মীদের পাশে দাঁড়ানোর জন্য। গণমাধ্যমকর্মীদের যে নমুনা সংগ্রহ করা হবে, তা প্রতিদিন চলে যাবে রূপগঞ্জে অবস্থিত গাজী কোভিড-১৯ পিসিআর ল্যাবে। সবকিছু যদি ঠিকঠাক থাকে, আমরা চেষ্টা করব নমুনা পরীক্ষা করে ২৪ থেকে ৭২ ঘণ্টার মধ্যে ফল জানিয়ে দেওয়ার জন্য।

আরও পড়ুন- বস্ত্র ও পাটমন্ত্রীকে ধন্যবাদ স্বাস্থ্য অধিদফতরের

গাজী গোলাম মর্তুজা বলেন, বাংলাদেশে বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় সরকারের পাশাপাশি সবাইকেই যার যার স্থান থেকে এগিয়ে আসতে হবে। আমরা তাই সরকারের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে জনগণের সেবা করে যেতে চাই।

উল্লেখ্য, বাংলাদেশে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় নারায়ণগঞ্জ-১ আসনের সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীকের ব্যক্তিগত অর্থায়নে গাজী গ্রুপের উপব্যবস্থাপনা পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পার উদ্যোগে গাজী কোভিড-১৯ রিয়েল টাইম পিসিআর টেস্ট ল্যাব এরই মধ্যে কাজ শুরু করেছে রূপগঞ্জে।

করোনা পরীক্ষা গাজী গ্রুপ টপ নিউজ ডিএনসিসি বিজেসি ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার সাংবাদিকদের করোনা পরীক্ষা স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর