Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ড. আনিসুজ্জামানের মৃত্যুতে বস্ত্র ও পাটমন্ত্রীর গভীর শোক


১৪ মে ২০২০ ১৮:১৬

ঢাকা: জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

বৃহস্পতিবার (১৪ মে) এক শোক বার্তায় তিনি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। এদিন বিকেল ৪টা ৫৫ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ড. আনিসুজ্জামান।

আরও পড়ুন- জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান আর নেই

মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেন, বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে গবেষণায় অধ্যাপক ড. আনিসুজ্জামানের অবদান চিরস্মরণীয়। তিনি একজন বীর মুক্তিযোদ্ধা। একাত্তরে যেমন রণাঙ্গনে অস্ত্র হাতে যুদ্ধ করেছেন, তেমনি মুক্তিযুদ্ধের চেতনায় একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তেও তিনি সবসময় কাজ করে গেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস এই অধ্যাপকের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদপ্রধানমন্ত্রী শেখ হাসিনা। ড. আনিসুজ্জামানের মৃত্যুকে তারা দেশের জন্য অপূরণীয় ক্ষতি হিসেবে অভিহিত করেন।

এই জাতীয় অধ্যাপকের মৃত্যুতে আরও শোক জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ, স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেকসহ মন্ত্রিসভার অন্যান্য সদস্য, সংসদ সদস্যসহ রাজনীতিবিদরা।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম ও প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, বাংলাদেশ মহিলা পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক জোট ও দল এবং বিশিষ্ট ব্যক্তিরাও শোক জানিয়েছেন ড. আনিসুজ্জামানের মৃত্যুতে।

বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যার কারণে গত ২৭ এপ্রিল রাজধানীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালের সিসিইউতে ভর্তি করা হয় ড. আনিসুজ্জামানকে। ভর্তির পর তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হতে থাকে। গত ৫ মে হাসপাতালের পরিচালক ডা. আশীষ কুমার চক্রবর্তী সারাবাংলাকে জানান, তার শারীরিক অবস্থা স্থিতিশীল

পরে গত ৯ মে পরিবারের ইচ্ছায় ড. আনিসুজ্জামানকে সম্মিলিত সামরিক হাসপাতালে নিয়ে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় আজ শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি।

এর আগে চলতি বছরের এপ্রিলের শুরুতেও বার্ধক্যজনিত কারণে গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন ড. আনিসুজ্জামান। ওই সময় তাকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

গোলাম দস্তগীর গাজী ড. আনিসুজ্জামান বস্ত্র ও পাটমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর