Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইতালিতে কমছে আক্রান্ত ও মৃত্যুর হার, স্বাভাবিক হচ্ছে জীবনযাত্রা


২৬ মে ২০২০ ১০:১৩

ইতালি: ইতালিতে করোনায় আক্রান্ত ও মৃত্যুর হার অনেকটাই কমেছে। ফলে স্বাভাবিক হচ্ছে জীবনযাত্রা। গত ২৪ ঘণ্টায় করোনায় মাত্র ৯২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন মাত্র ৩০০ জন। আর এই সময়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন দেড় হাজার করোনা রোগী।

সোমবার (২৫ মে) ইতালির সিভিল প্রোটেকশন এজেন্সির হালনাগাদ পরিসংখ্যানে এই তথ্য প্রকাশ পেয়েছে।

পরিসংখ্যানে দেখা গেছে, ২৪ ঘণ্টায় ইতালিতে করোনায় ৯২ জনের মৃত্যু হয়েছে, যা গত ৯ মার্চের পরে একদিনে সর্বনিম্ন মৃত্যু। এ নিয়ে ইতালিতে মোট মারা গেলেন ৩২ হাজার ৮৭৭ জন। এদিন ইতালিতে ৩০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ৩০ হাজার ১৫৮।

এছাড়া একই সময়ে ইতালিতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৫০২ জন। এ নিয়ে ইতালিতে সুস্থতার সংখ্যা ১ লাখ ৪১ হাজার ৯৮১ জন।

ইতালিতে করোনার প্রকোপ কমতে থাকায় গত ৪ মে প্রথম ধাপে লকডাউন শিথিল করা হয়। এর পর কাজে যোগ দিয়েছেন প্রায় ৫০ লাখ মানুষ। ফের চালু হয়েছে উৎপাদন শিল্প, নির্মাণ খাত, পাইকারি দোকান, ফুল-ফলের দোকান।

দেশটিতে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় দ্বিতীয় ধাপে ১৮ মে থেকে খুলেছে দোকানপাট, রেস্তোরাঁ ও হেয়ার সেলুন। সেইসঙ্গে খুলে দেওয়া হয়েছে উপসনালয়গুলো। করোনা পরিস্থিতি উন্নতি হতে থাকায় ইতালির প্রায় ৭৪ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। ৩ জুন থেকে সব ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেওয়ার আশা করছেন সংশ্লিষ্টরা।

এদিকে আগামী ৩ জুন থেকে তুলে নেওয়া হচ্ছে ভ্রমণ নিষেধাজ্ঞা। খুলবে বিমানবন্দর। চালু হচ্ছে আঞ্চলিক ও আন্তর্জাতিক ফ্লাইট। সেই সঙ্গে পর্যটনের হাল ফিরিয়ে আনতে ইতিমধ্যেই পরিকল্পনা শুরু করেছে ইতালি সরকার।

বিজ্ঞাপন

ইতালি করোনা জীবনযাত্রা স্বাভাবিক

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর