Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা মেডিকেলে ৬ করোনা রোগীকে প্লাজমা থেরাপি


২৮ মে ২০২০ ০০:৪৭

স্টাফ করেসপন্ডেন্ট
ঢাকা: রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে সংগ্রহ করা প্লাজমা কোভিড -১৯ রোগে আক্রান্ত শ্বাসকষ্টে ভোগা ৬ জন রোগীকে প্লাজমা থেরাপি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন অধ্যাপক ডা. এম এ খান।

বুধবার (২৭ মে) এ বিষয়ে সারাবাংলার সঙ্গে কথা হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের হেমাটোলজি বিভাগের প্রধান ও প্লাজমা থেরাপির সাব-কমিটির প্রধান অধ্যাপক ডা. এম এ খানের।

ডা. এম এ খান বলেন, ঈদের আগে থেকে আজ বুধবার পর্যন্ত ৬ জন রোগীকে প্লাজমা থেরাপি দেওয়া হয়েছে। যারা শ্বাসকষ্টে ভুগতেছিল। পরীক্ষামূলক চিকিৎসা কার্যক্রম চালানো হয়েছে। রোগীদের শরীরে প্লাজমা থেরাপি দেওয়ার পর তাদের পর্যবেক্ষণে রাখা হচ্ছে।

প্লাজমা সংগ্রহ শুরু হওয়ার কার্যক্রম থেকে বুধবার পর্যন্ত আনুমানিক ১৯জন করোনা জয়ীর কাছ থেকে প্লাজমা সংগ্রহ করেছি। ডোনার পেলেই হাসপাতালে প্রতিদিন প্লাজমার সংগ্রহ কার্যক্রম চলতে থাকে।

বুধবার (২৭ মে) তিনজন করোনা জয়ী প্লাজমা দিয়েছে। তারা হলেন, মাশরুফ তাহমিম মল্লিক ও তার বোন মাহফারা তাসমিম এবং স্বাস্থ্যকর্মী কামরুজ্জামান তৌফিক।

ঢাকা মেডিকেল হাসপাতালের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মজিবুর রহমান জানান, হাসপাতালের নতুন ভবন কোভিড ইউনিট -২ এ ভর্তি কার্যক্রম শুরু হওয়ার পর থেকে আজ বুধবার পর্যন্ত আনুমানিক ৪শত রোগী ভর্তি আছে। এদের মধ্যে অনেক রোগী আছে করোনার পাশাপাশি তাদের ডায়ালাইসিস করা হচ্ছে। এছাড়া বেশ কয়েকজন রোগী আইসিইউতে আছে।

ডা. মজিবুর বলেন, ঈদের দুই দিন আগে থেকে হাসপাতালে ভর্তি থাকা কয়েকজন রোগীর শরীরে সংগ্রহ করা প্লাজমা থেরাপী পরীক্ষামূলক দেওয়া হয়েছে। প্লাজমা দেওয়ার রোগীদের পর্যবেক্ষণ করা হচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএসআর/জেএইচ

করোনা ঢাকা মেডিকেল প্লাজমা থেরাপি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর