Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রফতানিতে ১০ শতাংশ নগদ সহায়তা চায় বিকেএমইএ


১ জুন ২০২০ ১৩:১২

ঢাকা: দেশি কাঁচামাল ব্যবহার করে রফতানির বিপরীতে অন্তত আগামী ২ বছরের জন্য ১০ শতাংশ নগদ সহায়তা চায় দেশের নিটওয়্যার ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ)। ‘এবারের বাজেটে কয়েকটি প্রস্তাবনা’ শীর্ষক এক বার্তায় বিকেএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম রোববার (৩১ মে) রাতে এ প্রস্তাবনা জানান।

প্রস্তাবনায় বলা হয়েছে, দেশিয় কাঁচামাল ব্যবহার করে রফতানির বিপরীতে অন্তত আগামী ২ বছরের জন্য রফতানি মূল্যের উপর সরাসরি ১০ শতাংশ নগদ সহায়তা এবং বিদেশ থেকে আমদানি করা কাঁচামাল ব্যবহার করে রফতানির বিপরীতে ৪ শতাংশ নগদ সহয়তা প্রয়োজন। এটি ছাড়া বিশ্ব বাজারের প্রতিযোগিতায় টিকে থাকার জন্য এ মুহূর্তে অন্য কোনো বিকল্প নেই।

বিজ্ঞাপন

মহামারি করোনার কারণে আগামী একবছরে বহু শিল্প কারখানা বন্ধ হয়ে যাওয়ার শঙ্কা জানিয়ে প্রস্তাবনায় আরও বলা হয়, উদ্যোক্তাদের নিরাপদ প্রস্থানের (এক্সিট পলিসি) দিক-নির্দেশনা থাকতে হবে এবারের বাজেটে। বরাদ্দ রাখতে হবে একটি টাকার অংক। বিষয়টি অত্যন্ত জরুরি। এছাড়াও প্রত্যাবাসিত রফতানি মূল্যের উপর বর্তমানে এআইটি হিসেবে ০.২৫ শতাংশ কার্যকর রয়েছে, তা অবশ্যই চূড়ান্ত আয়কর হিসেবে আগামী এক বছর বহাল রাখতে হবে। নগদ সহায়তার উপর ৫ শতাংশ কর প্রত্যাহার করতে হবে।

একইসঙ্গে ভ্যাট রিটার্ন দাখিল ও সব প্রকার ভ্যাট থেকে রফতানিমুখী শিল্পকে অব্যাহতি দেওয়ার দাবি জানানো হয় প্রস্তাবনায়। এছাড়া ফায়ার সেফটির খুচরা যন্ত্রাংশ আমদানিতে রেয়াতি সুবিধা ও শ্রমিকদের জন্য হাসপাতাল নির্মাণ এবং সরকারি হাসপাতালে শ্রমিকদের বিনামূল্যে চিকিৎসা সুবিধাও বাজেটে চেয়েছে বিকেএমইএ।

বিজ্ঞাপন

নগদ সহায়তা বিকেএমইএ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর