Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরেক দফা প্লাজমা থেরাপি নিয়েছেন ডা. জাফরুল্লাহ, অবস্থা স্থিতিশীল


৬ জুন ২০২০ ১৩:৫১

ঢাকা: নভেল করোনাভাইরাসে আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী আরেক দফা প্লাজমা থেরাপি নিয়েছেন। এই মুহূর্তে তার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। গণস্বাস্থ্য নগর হাসপাতাল সূত্র থেকে এসব তথ্য জানা গেছে।

সূত্রটি জানায়, শুক্রবার (০৫ জুন) রাত ১১ টা থেকে ১২ টা পর্যন্ত ডা. জাফরুল্লাহ চৌধুরীর প্লাজমা থেরাপি চলে। এ ছাড়া তার বুক থেকে প্রায় ২০ মিলিগ্রাম পরিমাণ কফ বের করা হয়েছে। কয়েক দফা অক্সিজেনও দিতে হয়েছে তাকে। এসব ব্যবস্থার পর তার অবস্থা এখন স্থিতিশীল রয়েছে।

বিজ্ঞাপন

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস বাংলাদেশে আসার আগেই গত ফেব্রুয়ারি মাসে জাতিকে সুসংবাদ শোনান ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি জানান, গণবিশ্বাবিদ্যালয় অনুজীব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বিজন কুমার শীলের নেতৃত্বে একদল বিজ্ঞানী করোনাভাইরাস শনাক্তে কিট আবিষ্কার করেছেন।

                                                   আরও পড়ুন- ডা. জাফরুল্লাহ’র অবস্থা অপরিবর্তিত, নিয়েছেন ব্রিদিং থেরাপি

এরপর কিটের ‘কাঁচামাল’ রিএজেন্ট আমদানির অনুমতি জন্য ঔষধ প্রশাসনে দৌড়াদৌড়ি, কিটের স্যাম্পল পরীক্ষার জন্য নভেল করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির রক্তের নমুনার জন্য জাতীয় রোগতত্ত্ব রোগ নির্ণয় ও গবেষণা ইনিস্টটিউটে (আইডিসিআর) ছোটাছুটি করেছেন। সরকার ও বিদেশি সংস্থার কাছে কিটের স্যাম্পল হস্তান্তরের জন্য নানা আয়োজন, কিটের সিআরও বা এক্সটার্নাল ভ্যালিডেশনের অনুমোদনের জন্য স্বাস্থ্য অধিদফতর ও ওষুধ প্রশাসনের কাছে ধরনা দেওয়ার কাজও করতে হয়েছে তাকে। এরপর এক্সাটার্নাল ভ্যালিডেশনের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষের সঙ্গে দেন-দরবার করতে করতে নিজেই করোনা আক্রান্ত হয়ে পড়েন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

বিজ্ঞাপন

গত ২৪ মে গণস্বাস্থ্যের কিটে করোনা শনাক্ত হয় ডা. জাফরুল্লাহ চৌধুরীর। ২৮ মে ল্যাব টেস্টেও করোনা পজিটিভ আসে তার। এর তিন দিন পর ৩১ মে জাফরুল্লাহ চৌধুরীর স্ত্রী শিরিন হক ও পুত্র বারীশ হাসান চৌধুরী করোনা পজিটিভ শনাক্ত হন।

আরও পড়ুন:
‘আমি ইমপ্রুভ করছি’— সারাবাংলাকে ডা. জাফরুল্লাহ
ডা. জাফরুল্লাহ’র রোগমুক্তি ঐক্যফ্রন্টের
ডা. জাফরুল্লাহ’র রোগমুক্তি কামনা করেছেন ফখরুল
‘বিবেকের বাতিঘর ডা. জাফরুল্লাহর সুচিকিৎসা নিশ্চিত করুন’
জাফরুল্লাহ’র জন্য ফুল-ফল পাঠালেন, ফোনে কথা বললেন খালেদা

করোনা করোনাভাইরাস ডা. জাফরুল্লাহ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর