Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোভিড-১৯: উহানে কি গণটেস্ট করিয়েছে চীন?


৮ জুন ২০২০ ২২:০৬

নভেল করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে মোট ১১ মিলিয়ন মানুষ বসবাস করেন। সেখানকার নগর স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে দাবি করা হয়েছে – উহানের সকল অধিবাসী করোনাভাইরাস টেস্টের আওতায় এসেছেন। সেই দাবির ব্যাপারে ‘রিয়েলিটি চেক’ করেছে বিবিসি নিউজ। সোমবার (৮ জুন) প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে – জুন মাসের এক তারিখ ওই গণটেস্ট কার্যক্রমের সমাপ্তি ঘোষণা করা পর্যন্ত মোট ৯.৯ মিলিয়ন মানুষের টেস্ট করানোর নথি গণমাধ্যমকে দেওয়া হয়েছে।

এর আগে, উহানে দ্বিতীয় দফা উপসর্গহীন কোভিড-১৯ বৈশ্বিক মহামারির ক্লাস্টার সংক্রমণ শনাক্ত হওয়ার পর উহানের অধিবাসীদের গণটেস্ট করানোর উদ্যোগ নিয়েছিল দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন।

এদিকে, দশ দিনের কিছু বেশি সময়ে তারা গণটেস্ট কার্যক্রমটি সম্পন্ন করেছে। ৯.৯ মিলিয়ন নাগরিকের টেস্ট করানোর নথি গণমাধ্যমে থাকার ব্যাপারে উহানের নগর স্বাস্থ্য বিভাগের বক্তব্য – গণটেস্ট কার্যক্রম ঘোষণা করার আগেই উহানের এক মিলিয়ন অধিবাসীর টেস্ট করানো হয়েছিল। তাদের সবাইকে পুনরায় টেস্ট করানো হয়নি।

সেই হিসাবে, ১১ মিলিয়ন নাগরিকের মধ্যে মোট ১০.৯ মিলিয়ন নাগরিকের করোনা টেস্ট করানোর ইতিহাস দেখাতে পারছে উহানের স্বাস্থ্য বিভাগ। যদিও, এই তথ্যের ব্যাপারে কোনো স্বাধীন ‘ক্রসচেক’ করা সম্ভব হয়নি।

অন্যদিকে, বিবিসি তাদের ওই ‘রিয়েলিটি চেক’ প্রতিবেদনের শেষে এই সিদ্ধান্ত পৌঁছে যে – উহানে মোট অধিবাসীর কাছাকাছি সংখ্যক নভেল করোনাভাইরাস টেস্ট করানো হয়েছে।

আরও পড়ুন –

উহানে উপসর্গহীন করোনা সংক্রমণ, গণটেস্ট করানোর উদ্যোগ

উহানে ৪২ লাখ নাগরিকের করোনা পরীক্ষা সম্পন্ন

উহানে এক-তৃতীয়াংশ নাগরিকের করোনা পরীক্ষা সম্পন্ন

 

উহান কোভিড-১৯ গণটেস্ট চীন নভেল করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর