Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডা. জাফরুল্লাহ’র অবস্থার উন্নতি, অনলাইন মেডিকেল বোর্ড গঠন


৯ জুন ২০২০ ১৬:৫০

ঢাকা: নভেল করোনাভাইরাসে আক্রান্ত গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। তার চিকিৎসায় একটি অনলাইন মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় তার শারীরিক অবস্থা পর্যবেক্ষণ শেষে মঙ্গলবার (৯ জুন) বিকেলে গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে বলা হয়, ‘ডা. জাফরুল্লাহ চৌধুরীর কোভিড-১৯ এবং গুরুতর নিউমোনিয়া জনিত সংক্রমণ নিয়ে একটি অনলাইন মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। যেখানে দেশি এবং বিদেশি চিকিৎসকগণ রয়েছেন।’

আরও পড়ুন- এখনও ঝুঁকিমুক্ত নন ডা. জাফরুল্লাহ

ব্রিগেডিয়ার অধ্যাপক ডা. মামুন মুস্তাফির সই করা ওই বিবৃতিতে বলা হয়, ‘ডা. জাফরুল্লাহ চৌধুরীর সার্বিক অবস্থা স্থিতিশীল রয়েছে এবং অক্সিজেন গ্রহণের মাত্রার আর অবনতি হয়নি। তিনি আগের থেকে ভালো বোধ করছেন এবং নিজে খাবার খাচ্ছেন।’

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস বাংলাদেশে আসার আগেই গত ফেব্রুয়ারি মাসে জাতিকে সুসংবাদ শোনান ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি জানান, গণবিশ্বাবিদ্যালয় অণুজীব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বিজন কুমার শীলের নেতৃত্বে একদল বিজ্ঞানী করোনাভাইরাস শনাক্তে কিট আবিষ্কার করেছেন।

 আরও পড়ুন- ডা. জাফরুল্লাহ’র অবস্থা অপরিবর্তিত, নিয়েছেন ব্রিদিং থেরাপি

এরপর কিটের ‘কাঁচামাল’ রিএজেন্ট আমদানির অনুমতি জন্য ঔষধ প্রশাসনে দৌড়াদৌড়ি, কিটের স্যাম্পল পরীক্ষার জন্য নভেল করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির রক্তের নমুনার জন্য জাতীয় রোগতত্ত্ব রোগ নির্ণয় ও গবেষণা ইনিস্টটিউটে (আইডিসিআর) ছোটাছুটি করেছেন। সরকার ও বিদেশি সংস্থার কাছে কিটের স্যাম্পল হস্তান্তরের জন্য নানা আয়োজন, কিটের সিআরও বা এক্সটার্নাল ভ্যালিডেশনের অনুমোদনের জন্য স্বাস্থ্য অধিদফতর ও ওষুধ প্রশাসনের কাছে ধরনা দেওয়ার কাজও করতে হয়েছে তাকে। এরপর এক্সটার্নাল ভ্যালিডেশনের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষের সঙ্গে দেন-দরবার করতে করতে নিজেই করোনা আক্রান্ত হয়ে পড়েন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

গত ২৪ মে গণস্বাস্থ্যের কিটে করোনা শনাক্ত হয় ডা. জাফরুল্লাহ চৌধুরীর। ২৭ মে ল্যাব টেস্টেও করোনা পজিটিভ আসে তার। এর তিন দিন পর ৩১ মে জাফরুল্লাহ চৌধুরীর স্ত্রী শিরিন হক ও পুত্র বারীশ হাসান চৌধুরী করোনা পজিটিভ শনাক্ত হন।

ডা. জাফরুল্লাহ চৌধুরী তার নিজের হাতে গড়া ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে ব্রিগেডিয়ার অধ্যাপক ডা. মামুন মুস্তাফি ও অধ্যাপক ডা. নাজিব মোহম্মদের তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন। তার স্ত্রী ও পুত্র বাসায় আইসোলেশনে আছেন।

আরও পড়ুন-

ডা. জাফরুল্লাহ’র রোগমুক্তি ঐক্যফ্রন্টের

ডা. জাফরুল্লাহ’র রোগমুক্তি কামনা করেছেন ফখরুল

‘আমি ইমপ্রুভ করছি’— সারাবাংলাকে ডা. জাফরুল্লাহ

‘বিবেকের বাতিঘর ডা. জাফরুল্লাহর সুচিকিৎসা নিশ্চিত করুন’

জাফরুল্লাহ’র জন্য ফুল-ফল পাঠালেন, ফোনে কথা বললেন খালেদা

করোনা গণস্বাস্থ্য


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর