Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দেশে সরকারি আইসিইউ শয্যা ৭৩৩টি— আদালতকে রাষ্ট্রপক্ষ


১০ জুন ২০২০ ১৬:৩৫

ঢাকা: দেশের সব সরকারি হাসপাতালে মোট ৭৩৩টি ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) শয্যা রয়েছে বলে আদালতকে জানিয়েছে রাষ্ট্রপক্ষ। আদালতের নির্দেশে রাষ্ট্রপক্ষ এ তথ্য জানায়। পরে এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ১৪ জুন দিন ঠিক করে দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (১০ জুন) বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ দিন ঠিক করে দেন।  আবেদনের পক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানি করেন অ্যাডভোকেট ইয়াদিয়া জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

পরে আইনজীবী ইয়াদিয়া জামান বলেন, ‘আদালতের নির্দেশে আজ রাষ্ট্রপক্ষ থেকে জনানো হয়, সারাদেশের সরকারি হাসপাতালে মোট ৭৩৩টি আইসিইউ বেড রয়েছে। স্বাস্থ্য অধিদফতরের কন্ট্রোলরুম থেকে সবকিছুই মনিটরিং করা হচ্ছে। তখন আদালত বলেন, যদি মনিটরিং করা হয় তাহলে মানুষ হাসপাতাল থেকে হাসপাতাল ঘুরছে কেন?’ পরে আদালত এ বিষয়ে পরবর্তী শুনানি শেষে আদেশের জন্য আগামী ১৪ জুন (রোববার) দিন ঠিক করেছেন।

বেসরকারি হাসপাতালের আইসিইউ সরকারের অধীনে অধিগ্রহণ করা এবং কেন্দ্রীয়ভাবে একটি সেন্ট্রাল বেড ব্যুরো গঠন করার নির্দেশনা চেয়ে রিটটি করেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের ডেপুটি রেজিস্ট্রার ডা. শেখ আব্দুল্লাহ আল মামুন।

ওই রিটের শুনানি নিয়ে গত ৮ জুন দেশের সব সরকারি-বেসরকারি হাসপাতালে কতগুলো ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) আছে, সেগুলো কীভাবে বণ্টন হয় তার তথ্য জানতে চেয়েছিলেন হাইকোর্ট। এ পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপক্ষ এ তথ্য জানালো।

৭৩৩টি আইসিইউ আদালত টপ নিউজ রাষ্ট্রপক্ষ শয্যা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর