Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেট বাস্তবায়ন করতে পারব: অর্থমন্ত্রী


১২ জুন ২০২০ ১৬:১১

ঢাকা: ২০২০-২১ অর্থবছরের বাজেট বাস্তবায়ন নিয়ে অর্থনীতিবিদসহ বিভিন্ন মহল নিয়ে শঙ্কার কথা জানালেও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলছেন, তিনি বাজেট বাস্তবায়ন নিয়ে আশাবাদী। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বিশেষ পরিস্থিতিতে বিশেষভাবে প্রণয়ন করা এই বাজেট বাস্তবায়নে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

শুক্রবার (১২ জুন) বাজেটোত্তর অনলাইন সংবাদ সম্মেলনে এ আশাবাদ জানান অর্থমন্ত্রী। করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার এই বাজেটোত্তর সংবাদ সম্মেলন অনলাইনে অনুষ্ঠিত হয়। এমন নজির এই প্রথম।

বিজ্ঞাপন

আরও পড়ুন- করোনা মোকাবিলায় ‘শেকড়’ কৃষিতে ফেরার লক্ষ্য অর্থমন্ত্রীর

অর্থমন্ত্রী বলেন, এই বাজেট স্বাভাবিক সময়ের বাজেট নয়। এই বাজেট গতানুগতির ধারার বাজেট নয়। আমাদের হাতে ডাটা ছিল না, তথ্য-উপাত্ত ছিল না। তাহলে কিভাবে এই বাজেট করেছি? আমাদের অতীতের যে অর্জন ও অভিজ্ঞতা, তার ওপর আমরা নির্ভর করেছি এই বাজেট প্রণয়ন করতে। মানুষ কী স্বপ্ন দেখে, তাদের যে প্রত্যয়, সেগুলোকে মূল্যায়ন করেছি।

তিনি বলেন, এছাড়া বিশ্বব্যাংক, আইএমএফসহ (আন্তর্জাতিক মুদ্রা তহবিল) দাতাগোষ্ঠী যাার আছে, তাদের মতামত নেওয়া হয়েছে। দেশি-বিদেশি ইকোনমিক থিংক ট্যাংক যারা আছেন, তাদের সবার মতামত নিয়ে বাজেট করেছি। এ বছর স্বাভাবিক পথ ছিল রুদ্ধ, ভিন্নপথে করতে হয়েছে। এ কারণে বাজেটে কোথাও কোথাও অসঙ্গতি মনে হতে পারে অনেকের কাছে। কিন্তু এ ছাড়া উপায় ছিল না। বাজেট না থাকলে কিভাবে টাকা নেব? তাই বাজেট করতে হয়েছে।

আরও পড়ুন- ‘মানুষকে বাঁচাতে আয়ের অপেক্ষা না করেই খরচের হিসাব করেছি’

আ হ ম মুস্তফা কামাল বলেন, এবারের বাজেট আমরা স্বাভাবিক নিয়মে করতে পারিনি। অতীত অর্জন ছিল ভিত্তি। গত ১০ বছরে সারাবিশ্বের মধ্যে আমাদের জিডিপি প্রবৃদ্ধি ছিল সর্বোচ্চ— ৮ দশমিক ২ শতাংশ। গত ৫ বছরে মাথাপিছু আয়ে আমরা সারাবিশ্বে সেরা। ভারত ও চীন আমাদের সমান ছিল। আমরা এসব অর্জন বিবেচনায় নিয়ে বাজেট করেছি।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, করোনার পর সারাবিশ্ব আমাদের নিয়ে কী ভাবছে, তা বিবেচনায় নিয়েছি। আমরা যেভাবে বাজেট সাজিয়েছি, মনে করছি এটি বাস্তবায়ন করতে সক্ষম হবো। যেহেতু আইএমএফ বলছে, ২০২০-২১ অর্থবছরে ৯ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন করতে পারব এবং আমাদের ভৌত অবকাঠামো তৈরিই আছে, তাই ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট বাস্তবায়ন করতে পারব বলে মনে করি।

আরও পড়ুন- বাংলাদেশকে ‘গরিব দেশ’ বলায় চটলেন অর্থমন্ত্রী

এর আগে, বৃহস্পতিবার (১১  জুন) বিকেলে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী। ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেটে এনবিআর থেকে আয় ধরা হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। এনবিআরের কর বহির্ভূত রাজস্ব আয় ধরা হয়েছে ১৫ হাজার কোটি টাকা। অন্যান্য খাত থেকে আয় ধরা হয়েছে ৩৩ হাজার কোটি টাকা। বাজেট ঘাটতি ধরা হয়েছে ১ লাখ ৯০ হাজার কোটি টাকা। ঘাটতির পরিমাণ জিডিপির ৬ শতাংশ। বাজেটে মোট জিডিপি’র আকার ৩১ লাখ ৭১ হাজার ৮০০ কোটি টাকা।

প্রথমবারের মতো অনলাইন প্ল্যাটফর্মে আয়োজিত বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী ছাড়াও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক ই ইলাহী চৌধুরী, প্রধানমন্ত্রীর অর্থ ‍উপদেষ্টা মশিউর রহমান, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদারসহ বিভিন্ন গণমাধ্যমে সাংবাদিকরা অংশ নেন।

২০২০-২১ অর্থবছর করোনাভাইরাস বাজেট বাজেট বাস্তবায়ন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর