বিজ্ঞাপন

‘মানুষকে বাঁচাতে আয়ের অপেক্ষা না করেই খরচের হিসাব করেছি’

June 12, 2020 | 4:55 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এই সময়ে সাধারণ মানুষকে বাঁচানোটাই বাজেটের অগ্রাধিকার ছিল বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আর এ কারণেই টাকা কোথা থেকে আসবে, সে হিসাব না করে বরং মানুষের জন্য কতটা খরচ করতে হবে, বাজেট প্রণয়নে সেদিকেই সরকার বেশি মনোযোগী ছিল বলে জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, এ বছর মানুষকে রক্ষা করার জন্য বাজেট করতে হয়েছে। এই বাজেট করার আগে প্রধানমন্ত্রী চিন্তা করেননি, টাকা কোথা থেকে আসবে। স্বাভাবিক সময়ে টাকা আয় করে বা আয়ের খাত নিশ্চিত হয়ে খরচের চিন্তা করতে হতো। এবার কিন্তু উল্টোটা করেছি। মানুষকে বাঁচাতে হবে, সেটাই অগ্রাধিকার। তাই আয়ের অপেক্ষা না করে খরচের হিসাব করেছি।

আরও পড়ুন- বাজেট বাস্তবায়ন করতে পারব: অর্থমন্ত্রী

শুক্রবার (১২ জুন) বাজেটোত্তর সংবাদ সম্মেলনের সূচনা বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ বছরই প্রথম ভার্চুয়াল পদ্ধতিতে অনলাইনে বাজেটোত্তর সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে অংশ নিতে জুম প্ল্যাটফর্মে অর্থমন্ত্রীর সঙ্গে যুক্ত হন একাধিক মন্ত্রী, প্রধানমন্ত্রীর দু’জন উপদেষ্টা, অর্থসচিবসহ সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী সূচনা বক্তব্যে এ বছরের বাজেট প্রণয়নের প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি বলেন, ‘করোনার এই সময়ে চিন্তা করতে হয়েছে মানুষকে খাবার দিতে হবে। গ্রামীণ অবকাঠামো ঠিক করতে হবে। এসবকিছু করার জন্য অর্থ যা-ই লাগবে, তার ব্যবস্থা করতে হবে, সেটা যেখান থেকেই আসুক। প্রথমে খরচ করব, তারপর আয় করব। খরচ হলে আয়ও অবশ্যই করব। তবে বাজেটে আমরা আয়ের জন্য অপেক্ষা না করেই খরচের হিসাবটা করেছি।’

আরও পড়ুন- বাংলাদেশকে ‘গরিব দেশ’ বলায় চটলেন অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আরও বলেন, ‘মানুষকে বাঁচানোর এ যাত্রায় দেশের সব মানুষের সহযোগিতা চাই। সাংবাদিক, অর্থনীতিবিদসহ আপনারা যারা আছেন, আপনাদেরও বলতে চাই, সবার প্রতি সবার দায়িত্ব আছে। সেই দায়িত্ব পালন করতে হবে। আল্লাহ বলেছেন, আমি একজন নারী ও একজন পুরুষ থেকে মানুষ তৈরি করেছি। তাদের ছোট গোত্রে বিভক্ত করেছি, যেন তারা একে অন্যকে চিনতে পারে। ঠিক এই সময়েও দেশের প্রতিটি মানুষের দায়িত্ব অন্যদের রক্ষা করার জন্য পাশে দাঁড়ানো। আমরা চাই, যে যার জায়গা থেকে সাহায্যের হাত সম্প্রসারণ করবেন, সংকুচিত নয়। সবাইকে সবার পাশে দাঁড়িয়ে করোনা মোকাবিলা করতে হবে। অন্ধকার মোকাবিলা করে আসুন আলোর পথের যাত্রী হই।’

বিজ্ঞাপন

আরও পড়ুন- প্রথমবারের মতো অনলাইনে বাজটোত্তর সংবাদ সম্মেলন

এর আগে, বৃহস্পতিবার (১১  জুন) বিকেলে জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট উত্থাপন করা হয়। ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেটে এনবিআর থেকে আয় ধরা হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। এনবিআরের কর বহির্ভূত রাজস্ব আয় ধরা হয়েছে ১৫ হাজার কোটি টাকা। অন্যান্য খাত থেকে আয় ধরা হয়েছে ৩৩ হাজার কোটি টাকা। বাজেট ঘাটতি ধরা হয়েছে ১ লাখ ৯০ হাজার কোটি টাকা। ঘাটতির পরিমাণ জিডিপির ৬ শতাংশ। বাজেটে মোট জিডিপি’র আকার ৩১ লাখ ৭১ হাজার ৮০০ কোটি টাকা।

বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী জানিয়েছেন, এই বাজেট বাস্তবায়নযোগ্য। বাজেট বাস্তবায়নে তিনি আশাবাদী।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন