বিজ্ঞাপন

মে মাসে থাকবে স্বাভাবিক বৃষ্টিপাত, তাপপ্রবাহ থেকেও মুক্তি নেই

May 3, 2024 | 11:20 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা তাপপ্রবাহে কেটেছে এপ্রিল মাস। ইতিহাসে প্রথমবার এ মাসের প্রতিটি দিনই তাপপ্রবাহের মুখোমুখি হতে হয়েছে সারা দেশকে। এপ্রিলজুড়ে ছয় ছয়বার জারি করা হয়েছে হিট অ্যালার্ট তথা তাপপ্রবাহের সতর্কবার্তা। এর মধ্যেই বৃষ্টির সুখবর নিয়ে শুরু হয়েছে মে মাস। এ মাসের দ্বিতীয় দিনে দেশের অন্তত চারটি বিভাগে বৃষ্টিপাতও হয়েছে। মাসের বেশির ভাগ দিন বৃষ্টির আভাসও রয়েছে। তবে তাপপ্রবাহ থেকেও মুক্তি মিলছে না এ মাসে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতরের তথ্য বলছে, মে মাসে স্বাভাবিক বৃষ্টিপাতই হতে পারে সারা দেশে। পাশাপাশি থাকবে তাপপ্রবাহও। তবে তা এপ্রিল মাসের মতো দেশব্যাপী ও তীব্র নয়। দেশের কোথাও কোথাও মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ দেখা দিতে পারে এক থেকে তিনটি। কোথাও কোথাও দুয়েকটি তীব্র তাপপ্রবাহও থাকতে পারে।

বৃহস্পতিবার (২ মে) আবহাওয়া অধিদফতরের মে মাসের জন্য জন্য দেওয়া দীর্ঘ মেয়াদি পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে। অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান এতে সই করেছেন।

দীর্ঘ মেয়াদি এই পূর্বাভাসে বলা হয়েছে, দেশের আট বিভাগেই স্বাভাবিক বৃষ্টিপাত হতে পারে মে মাসজুড়ে। এর মধ্যে ঢাকা বিভাগে ১৬ থেকে ১৯ দিন, ময়মনসিংহ বিভাগে ১৮ থেকে ২১ দিন, চট্টগ্রাম বিভাগে ১৫ থেকে ১৮ দিন, সিলেট বিভাগে ২২ থেকে ২৫ দিন, রাজশাহী বিভাগে ১৪ থেকে ১৭ দিন, রংপুর বিভাগে ১৫ থেকে ১৮ দিন, খুলনা বিভাগে ১৪ থেকে ১৬ দিন ও বরিশাল বিভাগে ১৫ থেকে ১৮ দিনই বৃষ্টির দেখা মিলতে পারে। প্রতিটি বিভাগে বৃষ্টিপাতের মাত্রাও স্বাভাবিক থাকারই ইঙ্গিত রয়েছে।

বিজ্ঞাপন

দীর্ঘ মেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশে তিন থেকে পাঁচ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা ধরনের কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। অন্যদিকে দুই থেকে তিন দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে। বঙ্গোপসাগরে এ মাসে এক থেকে দুটি লঘুচাপ তৈরি হতে পারে উল্লেখ করে অধিদফতর বলছে, এর মধ্যে মাসের দ্বিতীয়ার্ধে একটি লঘুচাপ নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

তাপপ্রবাহের পূর্বাভাস দিয়ে বলা হয়েছে, এ মাসে দেশের কোথাও কোথাও এক থেকে তিনটি মৃদু তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এসব এলাকায় তাপমাত্রা থাকবে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। আর কোথাও কোথাও এক থেকে দুটি তীব্র তাপপপ্রবাহও বয়ে যেতে পারে। এ সময় তাপমাত্রা থাকবে ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। এ ছাড়া এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় বেশি থাকতে পারে। রাতের তাপমাত্রা থাকতে পারে স্বাভাবিক।

দেশের নদ-নদীর অবস্থা তুলে ধরে পূর্বাভাসে বলা হয়েছে, মে মাসে দেশের প্রধান প্রধান নদ-নদীগুলোতে স্বাভাবিক প্রবাহ থাকতে পারে। তবে উজানে ভারী বৃষ্টিপাতের পরিপ্রেক্ষিতে দেশের উত্তরাঞ্চেল ও উত্তরপূর্বাঞ্চলের নদীগুলোর পানি সমতল সময়বিশেষে দ্রুত বাড়তে পারে। কিছু কিছু স্থানে বিপৎসীমার কাছাকাছিও প্রবাহিত হতে পারে।

বিজ্ঞাপন

মে মাসের দীর্ঘ মেয়াদি পূর্বাভাস নিয়ে জানতে চাইলে আবহাওয়াবিদ হাফিজুর রহমান সারাবাংলাকে বলেন, মে মাসের শুরুতেই একটু বৃষ্টি হয়েছে। আজ (শুক্রবার) এবং আগামী কয়েকদিনও দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফলে ৫/৬ তারিখের পর আবহাওয়া অনেকটাই সহনীয় হয়ে আসবে। এর মধ্যেও কোনো কোনো এলাকায় তাপপ্রবাহ থাকতে পারে। তবে এ মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের পূর্বাভাসই দেওয়া হয়েছে।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন