Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাজেট প্রত্যাখান করে ছাত্র ইউনিয়নের ‘দূরবন্ধন কর্মসূচি’


১৩ জুন ২০২০ ১৯:২৬

চট্টগ্রাম ব্যুরো: ২০২০-২০২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে গণবিরোধী উল্লেখ করে প্রত্যাখান ও দূরবন্ধন কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়ন।

শনিবার (১৩ জুন) বিকেলে নগরীর চেরাগি পাহাড় মোড়ে ছাত্র ইউনিয়ন এই কর্মসূচি পালন করে। এতে সভাপতিত্ব করেন জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি অ্যানি সেন।

দূরবন্ধনে ছাত্র ইউনিয়নের নেতারা বলেন, ‘২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট মূলত ধনিক শ্রেণির স্বার্থরক্ষার বাজেট। গত অর্থবছরের তুলনায় এবার ৪৫ হাজার কোটি টাকার বেশি বাজেট ঘোষিত হয়েছে। কিন্তু সে অনুযায়ী কৃষি, স্বাস্থ্য, শিক্ষা-গবেষণা, কর্মসংস্থান খাতে উল্লেখযোগ্য বরাদ্দ বাড়েনি।‍ বর্তমান করোনা পরিস্থিতিকে আমলে নিয়ে দরিদ্র প্রান্তিক জনগোষ্ঠীর জন্য আলাদা কোনো উল্লেখযোগ্য বাজেট নেই। উল্টো অবৈধ পথে উপার্জিত অর্থ বাজেয়াপ্ত না করে কর দিয়ে সাদা করার সুযোগ রেখেছে। এই বাজেট প্রমাণ করে সরকার লুটেরাদের স্বার্থকেই প্রধান করে দেখছে।’

তারা আরও বলেন, ‘আমরা বারবার বলে এসেছি শিক্ষাখাতে জাতীয় আয়ের আট শতাংশ এবং মোট বাজেটের ২৫ শতাংশ বরাদ্দ দিতে হবে। কিন্তু শিক্ষাখাতে প্রকৃতপক্ষে বরাদ্দ দেওয়া হয়েছে মোট বাজেটের মাত্র ১১.৬৯ শতাংশ। করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের শিক্ষাজীবন যেন ব্যাহত না হয়, সেজন্য আলাদা কোনো বরাদ্দ রাখা হয়নি। এই বাজেট দিয়ে সরকার এদেশের ছাত্রসমাজের সঙ্গে প্রতারণা করেছে।’

কর্মসূচিতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জেলা ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক ইমরান চৌধুরী, স্কুল ছাত্র সম্পাদক নিশান রায়, ড্যানি বিশ্বাস, অয়ন সেনগুপ্ত, এস এম নাবিল। কর্মসূচি সঞ্চালনা করেন জেলা কমিটির শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক খালিদ মিরাজ।

বিজ্ঞাপন

করোনা প্রত্যাখ্যান প্রস্তাবিত বাজেট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর