Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পুঁজিবাজারের লেনদেনে বাজেটের প্রতিফলন নেই


১৪ জুন ২০২০ ১৬:২৮

ঢাকা: পুঁজিবাজারে লেনদেনে বাজেটের কোনো প্রতিফলত নেই। রোববার (১৪ জুন) প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেট ঘোষণার পর প্রথম লেনদেন দিবসেও পতনের বৃত্ত থেকে বের হতে পারেনি পুঁজিবাজার। রোববারও আগের দিনগুলোর ধারাবাহিকতায় উভয় পুঁজিবাজারে অধিকাংশ শেয়ারের দরপতন হয়েছে।

বাজার বিশ্লেষকদের মতে, গত বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে উপস্থাপিত প্রস্তাবিত বাজেটে কালো টাকা বিনিয়োগের সুযোগ দেয়া ছাড়া বড় ধরনের কোন সুখবর ছিল না। এতে করে বাজেট ঘোষণার পর প্রথম লেনদেন দিবসে বাজারে কোনো ইতিবাচক পরিবর্তন আসেনি। বরাবরের মতো রোববারও দরপতন দিয়ে শেষ হয়েছে লেনদেন।

তাদের মতে, গত ১৯ মার্চ কৃত্রিমভাবে শেয়ারের সর্বনিম্ন দাম নির্ধারণ করে সার্কিট ব্রেকার দেওয়ায় প্রতিটি শেয়ারের দাম একটি নির্দিষ্ট অবস্থানের পর আর কমার সুযোগ নেই। এতে করে বর্তমানে বেশির ভাগ কোম্পানির শেয়ার বেঁধে দেওয়া সর্বনিম্ন গড় দামে চলে এসেছে। এতে করে শেয়ারের দাম কমার আর কোনো সুযোগ না থাকায় ৯০ শতাংশ কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত থাকছে। বড় দরপতনের হাত থেকে বেঁচে যাচ্ছে দেশের দুই পুঁজিবাজার।

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২৯৪টি প্রতিষ্ঠানের ২ কোটি ৭৩ লাখ ৬৩ হাজার ৯০৫টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ২৭টির, কমেছে ২৪টির এবং ২৪৭টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬৪ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ৯১৯ এবং ১ হাজার ৩২৯ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসইতে ৫৩ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে।

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট কমে ১১ হাজার ২৫৯ পয়েন্টে নেমে আসে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১০১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে মাত্র ১৬টির, কমেছে ২২টির এবং ৬৩টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে। দিনশেষে সিএসইতে ২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

দরপতন পুঁজি বাজার বাজেট লেনদেন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর