Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাতেও অভিবাসীদের জোর করে দেশে পাঠানো হচ্ছে


২৫ জুন ২০২০ ০০:৫৮

ঢাকা: করোনা পরিস্থিতিতেও অভিবাসীদের জোর করে দেশে পাঠানো হচ্ছে। নিয়োগকর্তাদের অনেকেই অভিবাসী শ্রমিকদের মজুরি পরিশোধ না করে মজুরি চুরি করছে। তাই অভিবাসীদের জোরপূর্বক প্রত্যাবাসন বন্ধে গন্তব্যের দেশগুলির সঙ্গে সম্মিলিতভাবে আলোচনা চালিয়ে যেতে হবে।

বুধবার (২৪ জুন) ‘দক্ষিণ এশিয়ার অভিবাসী শ্রমিক: প্রত্যাবর্তন, প্রত্যাবাসন ও দেশত্যাগের অভিজ্ঞতা’ শীর্ষক এক সিম্পোজিয়াম দেশি-বিদেশী বক্তারা এসব কথা বলেন। বেসরকারি সংস্থা রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট (আরএমএমআরইউ) এই অনুষ্ঠানের আয়োজন করে।

বিজ্ঞাপন

স্বাগত বক্তব্যে রামরুর প্রফেসর সিআর আবরার বলেন, বিভিন্ন দেশ থেকে প্রতারণার মাধ্যমে শ্রমশক্তি নেওয়া হচ্ছে। এক্ষেত্রে শ্রমশক্তি কাজে লাগানো দেশগুলোতে স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাব রয়েছে।

নেপালের পরিকল্পনা কমিশনের প্রাক্তন সদস্য ড. গণেশ গুরুং বলেন, গন্তব্য দেশগুলিতে অভিবাসীদের সেবা প্রদানের ক্ষেত্রে প্রবাসী সম্প্রদায় বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। অভিবাসীদের প্রত্যাবর্তনের জন্য সামাজিক ও মানসিক সহায়তা বাড়ানো প্রয়োজন। করোনায় উন্নত বিশ্বে অভিবাসীদের দুর্বলতার বিষয়টি উন্মোচিত হয়েছে বলে উল্লেখ করেন ডাঃ জগন্নাথ অধিকারী।

শ্রীলঙ্কার মাইগ্রেশন বিশেষজ্ঞ এলকে রুগুনেজ বলেন, কয়েকটি দেশে সরকারী নিয়োগকারীদের সহায়তায় শ্রমিকদের বেতন ২০-৫০ শতাংশ হ্রাস পেয়েছে। এটি অগ্রহণযোগ্য।

এশিয়ার অভিবাসী ফোরামের সমন্বয়কারী উইলিয়াম গোইস বলেন, প্রত্যাবাসন কর্মসূচির সুযোগ নিয়ে গন্তব্য দেশগুলির অনেক নিয়োগকর্তা তাদের পারিশ্রমিক ছাড়াই প্রবাসীদের চুক্তি বন্ধ করে দিচ্ছেন।ৎ

বিজ্ঞাপন

অনুষ্ঠানে অধিকারকর্মী, উন্নয়ন অংশীদার এবং অভিবাসী সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

অভিবাসী আলোচনা করোনা মজুর

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর