Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হংকং নিরাপত্তা আইন: ‘চুক্তি লঙ্ঘন করেছে চীন’


২ জুলাই ২০২০ ০৭:৪২

হংকংকে জাতীয় নিরাপত্তা আইনের অধীনে এনে ১৯৮৪ সালের সায়নো-ব্রিটিশ যৌথ চুক্তির স্পষ্ট লঙ্ঘন করেছে চীন। তাই, ব্রিটেন হংকংয়ের স্বাধীনতা ও সার্বভৌমত্বের পক্ষে অবস্থান নিয়েছে – এমন মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রী ডমিনিক রাব।

বৃহস্পতিবার (২ জুলাই) মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটারে প্রকাশিত এক ভিডিও বার্তায় এ কথা জানিয়েছেন তিনি।

এর আগে, মঙ্গলবার (৩০ জুন) হংকংয়ে জাতীয় নিরাপত্তা আইন বলবৎ করে এক আদেশ জারি করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। হংকংয়ের কোনো অধিবাসী ওই আইন লঙ্ঘন করলে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

চীনে ‘বিতর্কিত’ হংকং নিরাপত্তা আইন পাস

এদিকে জাতীয় নিরাপত্তা আইনের সমালোচনা করে ডমিনিক রাব বলেন, ব্রিটেনের লক্ষ ছিল ব্রিটিশ ন্যাশনাল ওভারসিজ (বিএনও) অঞ্চলগুলোর স্বায়ত্তশাসন নিশ্চিত করার মাধ্যমে তাদের ভাগ্যন্নোয়ন ঘটানো। সেই মহানব্রত নিয়ে হংকংকে চীনের অধীনে ৫০ বছর মেয়াদে স্বায়ত্তশাসিত অঞ্চল হিসেবে স্বীকৃতি দিয়ে চীন ও ব্রিটেন এক যৌথ চুক্তি করেছিল।

চীনের জাতীয় নিরাপত্তা আইনের আওতায় আসছে হংকং

কিন্তু, চুক্তির টাইমলাইনকে আমলে না নিয়ে চীন হংকংয়ের স্বায়ত্তশাসন খর্ব করার পাঁয়তারা করছে। যুক্তরাজ্য এই পুরো প্রক্রিয়া গভীরভাবে পর্যবেক্ষণ করছে বলেও জানান তিনি।

অন্যদিকে চীনকে আন্তর্জাতিক রাজনীতির বড় কুশলী হিসেবে উল্লেখ করে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রী বলেছেন, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল, জি-২০ বা জি-৭ এর মতো আন্তর্জাতিক ফোরামগুলোর মাধ্যমে এই সমস্যার সমাধান করতে চায় ব্রিটেন।

বিজ্ঞাপন

হংকংয়ে চীনা আগ্রাসনবিরোধী বিক্ষোভ থেকে তিন শতাধিক আটক

প্রসঙ্গত, ২০১৯ সালে বন্দি প্রত্যর্পণ বিল বাতিলকে কেন্দ্র করে বছরব্যাপী আন্দোলনে উত্তাল ছিল হংকং। আন্দোলনকারীদের লাগাতার কর্মসূচি ও অনড় অবস্থানের কারণে বিতর্কিত ওই বিল বাতিলে বাধ্য হয় বেইজিং। তারপর থেকেই, হংকংয়ের ওপর নিরঙ্কুশ প্রভাব বিস্তারের চেষ্টা করে আসছিল চীন। নিরাপত্তা আইন পাস করার মাধ্যমে সে লক্ষের দিকে এগিয়ে গেলো বিশ্ব রাজনীতির শীর্ষ দেশটি।

হংকংয়ে ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচনে চীনপন্থিদের ভরাডুবি
বন্দি প্রত্যর্পণ বিলের ‘মৃত্যু’ হয়েছে: ক্যারি ল্যাম
হংকংয়ে বন্দি প্রত্যর্পণ বিল বাতিল, আন্দোলন থামেনি

চীন ডমিনিক রা’ব ব্রিটেন হংকং

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর