Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনার উৎস অনুসন্ধান: চীনে ডব্লিউএইচও’র বিশেষজ্ঞ দল


১১ জুলাই ২০২০ ০৮:২০

নভেল করোনাভাইরাসের উৎস সন্ধানে, এক তদন্ত প্রক্রিয়ায় অংশ নিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞদের একটি অগ্রবর্তী দল চীনে পৌঁছেছে।

শুক্রবার (১০ জুলাই) ডব্লিউএইচও’র মুখপাত্র মার্গারেট হ্যারিস এ কথা জানিয়েছেন।

এদিকে, ডব্লিউএইচও’র প্রাণিস্বাস্থ্য এবং সংক্রামক রোগ বিষয়ক দুই বিশেষজ্ঞ চীনের বিজ্ঞানীদের সঙ্গে তদন্তের পরিধি এবং কর্মপরিকল্পনা নির্ধারণ নিয়ে কাজ করবেন বলে জানিয়েছেন মার্গারেট হ্যারিস।

এর আগে, গতবছর চীনের উহান শহরের একটি পাইকারি বাজার থেকে নভেল করোনাভাইরাসের সূত্রপাত হয় বলে চীনের কর্তৃপক্ষ দাবি করেছে। যদিও এই প্রাণঘাত ভাইরাস ছড়িয়ে পড়ার ব্যাপারে উহানের ইনস্টিটিউট অব ভাইরোলজি’র গবেষণাগারের দিকেও আঙ্গুল তুলেছেন অনেকেই।

যদিও, চীন গবেষণাগার থেকে ভাইরাস ছড়ানোর কথা অস্বীকার করেছে। আবার বিজ্ঞানীরাসহ মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোও বলছে, এ ভাইরাসের প্রাদুর্ভাব প্রকৃতি থেকেই।

অন্যদিকে, বেশকিছু বিষয় নিয়ে বিশেষজ্ঞরা স্থানীয়দের সঙ্গে আলোচনা করবেন বলে জানান হ্যারিস। তিনি বলেন, কোনো প্রজাতি থেকে মানবদেহে ভাইরাসটি এসেছে কিনা? এবং এসে থাকলে, কোন প্রজাতি থেকে তা এসেছে? তা খতিয়ে দেখা এই তদন্তের একটা বড় বিষয়। সকলেই এ ব্যাপারে জানতে আগ্রহী। সে কারণেই একজন প্রাণিস্বাস্থ্য বিশেষজ্ঞকে চীনে পাঠিয়েছে ডব্লিউএইচও।

উহান কোভিড-১৯ চীন নভেল করোনাভাইরাস বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর