Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭ মার্চে ‘যৌন হয়রানি’, ৭ দিনের মধ্যে মামলা


৯ মার্চ ২০১৮ ১০:১৪

শামীম রিজভী, স্টাফ করেসপন্ডেন্ট

ঐতিহাসিক ৭ মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের সমাবেশের দিন ঢাকার বিভিন্ন স্থানে যৌন হয়রানির অভিযোগের তদন্ত শুরু করেছে মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভুক্তভোগীদের ফেসবুক পোস্ট যাচাই-বাছাইয়ের পাশাপাশি ঘটনাস্থলের বেশকিছু ভিডিও ফুটেজ সংগ্রহ করা হয়েছে।

ডিএমপির সহকারী কমিশনার এহসানুল ফেরদৌস সারাবাংলাকে জানান, যৌন হয়রানির সকল অভিযোগ আমলে নিয়ে পুলিশ তদন্ত শুরু করেছে। তদন্তের অগ্রগতি হয়েছে। তবে তদন্তের স্বার্থেই এর অগ্রগতি সম্পর্কে আপাতত জানানো যাচ্ছে না।

তিনি বলেন, ‘পুলিশ ভিকটিমদের সঙ্গে কথা বলছে, তাদের পরিবারের সঙ্গেও যোগাযোগ করেছে। তাদের অভিযোগ যাচাই-বাছাই শেষে এ সপ্তাহের মধ্যে মামলা করা হবে। ভুক্তভোগীরা মামলা করবেন, পুলিশ তাতে সহযোগিতা করবে।’

পুলিশ সূত্রে জানা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগের পরিপ্রেক্ষিতে শাহবাগ, রমনা, বাংলামটরসহ রাজধানীর ছয়টি স্থানে যৌন হয়রানির ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। এ জন্য ওই সকল স্থানের আশপাশের থাকা সিসি টিভি ক্যামেরার ফুটেজ পরীক্ষা করা হচ্ছে। এরইমধ্যে এমন বেশকিছু সিসি টিভি ক্যামেরার ফুটেজ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের হাতে পড়েছে। বেশকিছু ফুটেজে যৌন হয়রানির দৃশ্য ধরা পড়েছে। এখন যৌন হয়রানিকারীদের শনাক্তের চেষ্টা করছে পুলিশ।

পুলিশ সূত্রে আরও জানা যায়, এর পাশাপাশি যে সকল নারী সামাজিক যোগাযোগ মাধ্যমে যৌন হয়রানির অভিযোগ করেছে তাদের সঙ্গে কথা বলার চেষ্টা করছে পুলিশ। হয়রানির শিকার কয়েকজন নারীর সঙ্গে ইতোমধ্যে যোগাযোগ করা হয়েছে এবং এদের মধ্যে কয়েকজনের বাসায় গিয়ে পুরো ঘটনা জেনেছে পুলিশ। সকলের কাছ থেকে যৌন হয়রানির ঘটনা ক্ষতিয়ে দেখে মামলার প্রস্তুতি নেবে পুলিশ। যে সব থানা এলাকায় যৌন হয়রানির ঘটনা ঘটেছে, সে সব এলাকাতে আলাদা আলাদা মামলা হবে। তবে এক্ষেত্রে ভুক্তভোগীদের এগিয়ে আসতে হবে।

বিজ্ঞাপন

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বুধবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের জনসভাকে কেন্দ্র করে সারাদেশ থেকে আসা নেতাকর্মীদের ভিড়ে রাজধানীর বিভিন্নস্থানে যৌন হয়রানির অভিযোগ ওঠে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যৌন হয়রানির অভিযোগ করেন বেশকয়েকজন নারী।

যৌন হয়রানির অভিযোগগুলো ভাইরাল হওয়ার পর থেকে নড়েচড়ে বসে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এদিকে বৃহস্পতিবার সকালে এক অনুষ্ঠান শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানিয়েছেন, ৭ মার্চের সমাবেশকে কেন্দ্র করে নারীদের শ্লীলতাহানির ঘটনায় ভিডিও ফুটেজ দেখে ব্যবস্থা নেওয়া হবে। বাংলামোটরে ভিকারুন নিসা স্কুলের শিক্ষার্থীকে হয়রানির ঘটনায় ভিডিও ফুটেজ হাতে এসেছে। পু‌লিশ ওই শিক্ষার্থীর বাসায় গি‌য়ে কথা বলেছে। দোষীদের শাস্তির আওতায় আনা হবে। অপরাধী যে দলেরই হোক না কেন ছাড় দেওয়া হবে না।

এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে বলেছেন, সমাবেশের বাইরের ঘটনা, এটা দলের বিষয় নয়।

সারাবাংলা/এসআর/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর