Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফেসবুকের এজেন্ট এইচটিটিপুলের বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা


১৩ আগস্ট ২০২০ ১৮:০৭

ঢাকা: ভ্যাট আইন ভঙ্গের দায়ে ফেসবুকের বাংলাদেশ এজেন্ট এইচটিটিপুলের বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। বৃহস্পতিবার (১৩ আগস্ট) সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেন ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান।

তদন্ত অধিদফতরের মহাপরিচালক বলেন, ‘চলতি বছরের মে মাসে ফেসবুকের এজেন্ট এইচটিটিপুল বাংলাদেশ লিমিটেড ভ্যাটে নিবন্ধন নেয়। যার বিন: ০০২৮৪৮৮৩৬৭০২০৩। প্রতিষ্ঠানটির ঠিকানা ব্যবহার করা হয় শাহ আলী টাওয়ার, ১১ তলা, ৩৩ কাওরানবাজার, ঢাকা। কিন্তু এনবিআরের ভ্যাট গোয়েন্দা সংস্থা জানতে পারে ওই ঠিকানায় প্রতিষ্ঠানটির কোনো কার্যক্রম বা অস্তিত্ব নেই। আইন অনুসারে অফিস পরিবর্তন করতে হলে ভ্যাট অফিসকে জানাতে হবে। তাদের এই পরিবর্তনের কোনো নোটিশ দেওয়া হয়নি।

আরও পড়ুন: ফেসবুক এজেন্ট এইচটিটিপুলের নিবন্ধন: কিছুই ‘জানে না’ এনবিআর

ড. মইনুল খান বলেন, ‘অনুসন্ধানে ভ্যাট গোয়েন্দারা আরও জানতে পারে ওই এজেন্ট তিন মাস আগে নিবন্ধন নিলেও এখন পর্যন্ত কোনো রিটার্ন দাখিল করেননি। ভ্যাট আইন অনুসারে প্রতি মাসে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক। এইচটিটিপুল প্রতি মাসে রিটার্ন দাখিল না করায় প্রতিষ্ঠানটি কর্তৃক কর্তনকৃত ভ্যাট সরকারি কোষাগারে জমা হয়নি। ভ্যাট গোয়েন্দাদের অনুসন্ধান অনুযায়ী স্থানীয় ফেসবুক এজেন্ট ইতোমধ্যে ৩১টি প্রতিষ্ঠানের কাছ থেকে ১৯৮টি চালানে ৬ কোটি ২২ লাখ টাকার বিজ্ঞাপন সংগ্রহ করে। এতে তারা ১৫% হারে ৯৩ লাখ ৩২ হাজার টাকার ভ্যাট কর্তন করেছে। ফেসবুক এজেন্টের ঠিকানা সঠিকভাবে ব্যবহার না করায় এবং মাসিক রিটার্ন জমা না দেওয়ায় তাদের হাতে থাকা সরকারের ৯৩ লাখ ৩২ হাজার টাকা ঝুঁকিপূর্ণ হয়েছে।’

তিনি জানান, এই কর্তনকৃত টাকা সরকারের কোষাগারে জমা হওয়ার ঝুঁকি সৃষ্টি হওয়ায়, মাসিক রিটার্ন দাখিল না করায় এবং অনুমোদন ব্যতিত অস্তিত্বহীন হওয়ায় এই মামলাটি দায়ের করা হয়। মামলাটি নিষ্পত্তির জন্য ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে পাঠানো হয়েছে। এছাড়া প্রতিষ্ঠানটি আরও অনিয়মের সঙ্গে জড়িত কি না তা ভ্যাট গোয়েন্দা সংস্থা খতিয়ে দেখছে বলেও তিনি জানান।

আরও পড়ুন:

বাংলাদেশে ফেসবুকের বিদেশি এজেন্ট নিয়োগ চুপিসারে!

‘বাংলাদেশে অফিস খোলার প্রতিশ্রুতি দিয়েও রাখেনি ফেসবুক’

এইচটিটিপুল ফেসবুক এজেন্ট বাংলাদেশ ভ্যাট আইন মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর