Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আড়াই মাসে যোগ ৪ বিলিয়ন ডলার, রিজার্ভ পেরলো ৩৮ বিলিয়ন


১৮ আগস্ট ২০২০ ২৩:৫৮

ঢাকা: আড়াই মাসের ব্যবধানে বৈদেশিক মুদ্রার রিজার্ভের পাঁচ পাঁচটি নতুন রেকর্ড হলো। এবার ২০ দিনের মাথায় এই রিজার্ভে যুক্ত হলো আরও এক বিলিয়ন ডলার। তাতে করে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ৩৮ দশমিক ১৫ বিলিয়ন বা তিন হাজার ৮১৫ কোটি মার্কিন ডলারে। বাংলাদেশি মুদ্রায় (প্রতি ডলার ৮৫ টাকা ধরে) এর পরিমাণ তিন লাখ ২৪ হাজার কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংক সূত্র বলছে, সোমবার (১৭ আগস্ট) ৩৮ বিলিয়ন ডলার ছাড়িয়ে যায় বৈদেশিক মুদ্রার রিজার্ভ। মঙ্গলবার (১৮ আগস্ট) তা ৩৮ দশমিক ১৫ বিলিয়ন ডলারের নতুন উচ্চতায় পৌঁছে গেছে।

বিজ্ঞাপন

সংশ্লিষ্টরা বলছেন, মূলত প্রবাসীদের পাঠানো অর্থ তথা রেমিট্যান্সের ওপর ভিত্তি করেই একের পর এক নতুন রেকর্ড গড়ছে রিজার্ভ। সেই মে মাস থেকে প্রবাসীরা রেকর্ড ভাঙা রেমিট্যান্স পাঠাচ্ছেন প্রতিমাসেই। আর তারই প্রভাবে নতুন নতুন রেকর্ড গড়ছে বৈদেশিক মুদ্রার রিজার্ভও।

আরও পড়ুন-

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুনের আগে দেশে বৈদেশিক মুদ্রার রেকর্ড ছিল ২০১৭ সালের সেপ্টেম্বরে ৩৩ দশমিক ৬৮ বিলিয়ন ডলার। গত ৪ জুন প্রথমবারের মতো রিজার্ভের পরিমাণ অতিক্রম করে ৩৪ বিলিয়নের গণ্ডি। সে রেকর্ড অবশ্য স্থায়ী হয় মাত্র ২০ দিন। ২৪ জুন বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ পৌঁছে যায় ৩৫ বিলিয়ন ডলারে।

বিজ্ঞাপন

এর ছয় দিন পর ৩০ জুন ৩৬ বিলিয়ন ডলার ও গত ২৮ জুলাই ৩৭ বিলিয়ন মার্কিন ডলারের নতুন উচ্চতায় পৌঁছে যায় রিজার্ভ। ৩ আগস্ট তা আরও একটু বেড়ে ৩৭ দশমিক ২৮ বিলিয়ন ডলারের রেকর্ড গড়ে। এবারে আজ ১৮ আগস্ট ৩৮ দশমিক ১৫ বিলিয়ন ডলারে পৌঁছে গেছে এই রিজার্ভ। অর্থাৎ গত আড়াই মাসেই রিজার্ভের পরিমাণ পাঁচ বার নতুন উচ্চতায় উন্নীত হলো।

এদিকে, যে রেমিট্যান্সের ওপর ভর করে নতুন নতুন রেকর্ড গড়ছে রিজার্ভ, সেই রেমিট্যান্সও গত মে মাস থেকেই রেকর্ড ভাঙছেই। এর শুরুটা মে মাসে। ওই মাসে ১৭৪ কোটি ৫০ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছিলেন প্রবাসীরা, যা ছিল তখনকার নতুন রেকর্ড। জুনে আরও প্রায় ৯ কোটি ডলার বেশি পাঠান তারা। সে মাসে রেমিট্যান্স আসে ১৮৩ কোটি ৩০ লাখ মার্কিন ডলার। এর পরের মাস অর্থাৎ নতুন অর্থবছরের (২০২০-২১) প্রথম মাসে সেই রেকর্ড ভেঙে যায় বড় ব্যবধানে। জুলাইয়ে দেশে রেমিট্যান্স আসে ২৬০ কোটি মার্কিন ডলার।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম সারাবাংলাকে বলেন, সরকারের নানা উদ্যোগের কারণে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে। রেমিট্যান্সের ওপর সরকারের ২ শতাংশ প্রণোদনা ঘোষণা এবং হুন্ডি বন্ধে বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন পদক্ষেপ এক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রেখেছে। আর রেমিট্যান্স প্রবাহ বেড়ে যাওয়ায় রিজার্ভও দিন দিন বাড়ছে।

টপ নিউজ বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রার রিজার্ভ রিজার্ভে নতুন রেকর্ড রেমিট্যান্স

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর