Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঢাকা-১৮’তে নাজমা আকতারের মনোনয়ন চান ছাত্রলীগের সাবেক ১০১ নেত্রী


২৩ আগস্ট ২০২০ ১৯:২৩

ঢাকা: আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সদ্যপ্রয়াত সাহারা খাতুনের নির্বাচনি আসনে ছাত্রলীগের সাবেক নেত্রী ও যুব মহিলা লীগের সভাপতি নাজমা আকতারকে দলীয় প্রার্থী হিসেবে দেখতে চান ছাত্রলীগের সাবেক নেত্রীরা। ঢাকা-১৮ আসনটি ঘিরে দলীয় মনোনয়ন নিয়ে নানামুখী গুঞ্জনের মধ্যেই ছাত্রলীগের সাবেক এই নেত্রীরা দলীয় সভাপতি শেখ হাসিনার কাছে এ বিষয়ে আবেদন জানিয়ে চিঠিও লিখেছেন।

চিঠিতে তারা বলছেন, ১৯৯১ সাল থেকে ঢাকা-১৮ আসনের উত্তরায় বসবাস করছেন নাজমা আকতার। তিনি এই সংসদীয় আসনের অধিবাসীদের সুখ-দুঃখের সাথী হয়েছেন, এলাকার আর্থসামাজিক-রাজনৈতিক-সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে নিবিড়ভাবে জড়িয়ে আছেন। এই আসনের উপনির্বাচনে তাই তাকেই নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে মনোনয়ন দিতে আবেদন জানিয়েছেন তারা।

চিঠিতে নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলন, তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন, ওয়ান-ইলেভেনের পর শেখ হাসিনাকে মুক্ত করার আন্দোলনসহ গত চার দশকের বিভিন্ন আন্দোলন-সংগ্রামে নাজমা আকতারের অবদান তুলে ধরেন ছাত্রলীগের সাবেক নেত্রীরা। তারা বলেন, আন্দোলন করতে গিয়ে মামলার আসামি হয়েছেন, কারাবরণ করেছেন, বিভিন্ন সময় পলাতক জীবনযাপনে বাধ্য হয়েছেন নাজমা আকতার।

আরও পড়ুন- সাহারা খাতুনের আসনে নাছিম, বাকি ৩ আসনে পরিবারের কেউ?

চিঠিতে সাবেক ছাত্রলীগ নেত্রীরা লিখেছেন, এই মুহূর্তে ঢাকা মহানগর ও জেলার ২০টি সংসদীয় আসনের মধ্যে একটি আসনেও নারী সংসদ সদস্য নেই। ঢাকা-১৮ আসনেই একমাত্র নারী সংসদ সদস্য ছিলেন অ্যাডভোকেট সাহারা খাতুন। তার আসনটিই শূন্য হয়েছে।

একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় সবক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে ‘অসম সাহসী যোদ্ধা, কর্মনিষ্ঠ, দুর্নীতিমুক্ত ও নিষ্কলুষ’ নাজমা আকতার উপযুক্ত প্রার্থী হিসেবে প্রয়াত জনবান্ধব অ্যাডভোকেট সাহারা খাতুনের স্থলাভিষিক্ত হতে পারেন জানিয়ে তাকেই ঢাকা-১৮ আসনে নৌকার প্রার্থী হিসেবে মনোনয়ন দিতে ‘আকুল আবেদন’ জানিয়েছেন তারা।

ছাত্রলীগের যে ১০১ সাবেক নেত্রী এই আবেদনে সই করেছেন, তাদের মধ্যে রয়েছেন— ইডেন কলেজের সাবেক সভাপতি সংসদ সদস্য জাকিয়া পারভীন মনি, ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মারুফা আক্তার পপি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলের সাবেক সভাপতি শিরিনা নাহার লিপি, শামসুন্নাহার হলের সাবেক সাধারণ সম্পাদক সংসদ সদস্য মমতা হেনা লাভলী, বদরুন্নেছা কলেজের সাবেক সাধারণ সম্পাদক সংসদ সদস্য সৈয়দা রুবিনা মীরা, ইডেন কলেজের সাবেক সাধারণ সম্পাদক ফেরদৌসি বেগম, শামীমা চৌধুরী বিথি ও হোসনে আরা হাসু, শামসুন্নাহার হলের সাবেক সভাপতি শিউলী আফসার, ইডেন কলেজের সাবেক সভাপতি জেসমিন আরা মৌসুমী।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ যুব মহিলা লীগের সভাপতি নাজমা আকতার সারাবাংলাকে বলেন, আমি তো ছাত্রলীগের একেবারে তৃণমূল পর্যায়ের কর্মী। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় রোকেয়া হলের দুই বার সেক্রেটারি ছিলাম এবং ডাকসু নির্বাচনে রোকেয়া হল সংসদের জিএস ছিলাম। আমি ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলাম (১৯৮৯-৯০)। ছাত্রলীগের সঙ্গে আমার একেবারে নাড়ির যোগাযোগ। আমি যখন যুব মহিলা লীগের প্রেসিডেন্ট হলাম ২০০২ সালে। আমি ছাত্রলীগের সাবেক নেত্রীদের নিয়েই যুব মহিলা লীগের কমিটিতে অন্তর্ভুক্ত করি।

তিনি বলেন, ছাত্রলীগের সাবেক নেত্রীদের সঙ্গে আমার সার্বক্ষণিক যোগাযোগ আছে। সবার সঙ্গে আমার সম্পর্ক ভালো। আমি মাঝে মাঝে ওদের প্রোগ্রামেও যাই। এ কারণেই হয়তো ওরা সবাই আমার জন্য এই স্টেটমেন্ট দিয়েছে। করোনাভাইরাসের কারণে হয়তো ওরা সবার সিগনেচার আনতে পারেনি, তবে সবার পদবীসহ ফোন নম্বর সংগ্রহ করেছে। নেত্রীর (শেখ হাসিনা) কাছে আবেদন করেছে।

নাজমা আকতার বলেন, রাজপথে আন্দোলন সংগ্রাম করতে গিয়ে কতবার আমি জেল খাটলাম, কতবার আমি মামলার আসামি হয়েছি, রাষ্ট্রদ্রোহিতার মামলার আসামি হয়েছি। আমি রাজনীতির একজন কর্মী। আমি সবার সহযোগিতা চাই।

ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য প্রয়াত অ্যাডভোকেট সাহারা খাতুন। শারীকিভাবে অসুস্থ বোধ করায় ২ জুন দিবাগত রাতে সাহারা খাতুনকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষায় কোভিড নেগেটিভ এলেও লিভারসহ বিভিন্ন শারীরিক সমস্যা ধরা পড়ে তার। শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ১৯ জুন ওই হাসপাতালেই নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়। পরে ৬ জুলাই বিকেলে এয়ার অ্যাম্বুলেন্সে করে থাইল্যান্ড নেওয়া হয় তাকে। চিকিৎসাধীন অবস্থায় ৯ জুলাই বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টার দিকে সাহারা খাতুন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন

সাহারা খাতুনের মৃত্যুতে ঢাকা-১৮ আসনটি শূন্য ঘোষণা করা হয়। ঢাকার প্রবেশদ্বারখ্যাত এই আসনটিতে নৌকার প্রার্থী কে হবেন, তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা। দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা এই আসনে মনোনয়ন পেতে আগ্রহী বলে জানা গেছে।

অ্যাডভোকেট সাহারা খাতুন ঢাকা-১৮ ঢাকা-১৮ আসন নাজমা আকতার যুব মহিলা লীগ সাহারা খাতুন


বিজ্ঞাপন
সর্বশেষ

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস
১১ সেপ্টেম্বর ২০২৪ ১১:২৬

সম্পর্কিত খবর