Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোংলায় দরিদ্রদের সেবায় ভাসমান হাসপাতাল ‘জীবন খেয়া’


১ সেপ্টেম্বর ২০২০ ১৭:৫৭

মোংলা: মোংলা উপকূলের দুস্থ মানুষকে চিকিৎসা সেবা দিতে যাত্রা শুরু করেছে ভাসমান হাসপাতাল ‘জীবন খেয়া’। বাংলাদেশ কোস্টগার্ড ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে পরিচালিত হচ্ছে এ ভাসমান হাসপাতাল।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) মোংলা বন্দরের পশুর নদীতে নোঙ্গর করে বানিশান্তা ইউনিয়নের দরিদ্র জনগোষ্ঠীকে বিনামূল্যে চিকিৎসা ও ওষুধ বিতরণ শুরু করা হয়েছে। এক মাসব্যাপী এ অঞ্চলের মানুষের চিকিৎসা সেবায় কাজ করে যাবে হাসপাতালের চিকিৎসক ও নার্সরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার সকাল ১১ টার দিকে বানিশান্তা যৌনপল্লীর প্রতিটি ঝুঁপড়ি ঘরে রোগীদের সেবা দিয়েছেন বিদ্যানন্দ মেডিকেল টিমের সদস্যরা। এত বড় আয়োজন দেখে খুশি যৌনকর্মীরা। কাঙ্খিত সেবা পেয়ে স্বেচ্ছাসেবকদের প্রতি কৃতজ্ঞতা জানান তারা।

ভাসমান এই হাসপাতালে গিয়ে দেখা যায় অস্থায়ী কেবিন, আউটডোর, চিকিৎসকদের আবাসন থেকে শুরু করে বিশাল স্টোর রুম গড়া হয়েছে। রোগীদের বহন করার জন্য রয়েছে ব্যবস্থা। সংগ্রহে রয়েছে হাজারো রকমের ওষুধ। সমুদ্রে টিকে থাকার জন্য হাসপাতালের ভেতর রাখা হয়েছে পানি ও প্রচুর খাবার। ভর্তি রোগীদের হাসপাতাল থেকেই খাবার সরবরাহ করা হচ্ছে।

বানিশান্তা যৌনপল্লীর সভানেত্রী রিজিয়া সুলতানা বলেন, আমরা উপকূলের মানুষ অনেক ঝুঁকি নিয়ে জীবনযাপন করি। অভাবের তাড়নায় ঠিকমতো নিজেদের চিকিৎসা করাতে পারি না। বিদ্যানন্দ ফাউন্ডেশন আমাদের পাশে দাঁড়িয়েছে এজন্য তাদেরকে আমরা ধন্যবাদ জানাই।

বিদ্যানন্দ ফাউন্ডেশন ভাসমান হাসপাতালের এক চিকিৎসক জানান, আমরা অনেকটা ঝুঁকি নিয়েই উপকূলের মানুষের জন্য কাজ করছি। বাংলাদেশ কোস্টগার্ড আমাদের পাশে দাঁড়িয়েছে। মাঠ পর্যায়ে কাজ করতে গিয়ে মানুষের অনেক ভালবাসা পেয়েছি। যেটা অনেক আনন্দের।

বিজ্ঞাপন

বিদ্যানন্দের ভাসমান হাসপাতাল আগামিকাল (বুধবার) সকাল থেকে মোংলার জয়মনি এলাকার জেল্লেপল্লী ও স্থানীয়দের বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ করবে। মোংলা উপজেলায় কার্যক্রম শেষে সন্ধ্যায় মোড়েলগঞ্জের উদ্দেশ্যে রওনা হবে জীবন খেয়া।

জীবন খেয়া মোংলা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর