Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনাকালের দুর্গাপূজা : চট্টগ্রামে মণ্ডপে থাকছে না পুলিশ


১১ অক্টোবর ২০২০ ২২:৩৫

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের সংক্রমণের পর সৃষ্ট পরিস্থিতিতে আড়ম্বর কমে যাওয়ায় চট্টগ্রামে এবার দুর্গাপূজার মণ্ডপে পুলিশ মোতায়েন করা হবে না বলে জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর। তবে পূজামণ্ডপ ঘিরে টহল পুলিশ থাকবে।

দুর্গাপূজাকে সামনে রেখে রোববার (১১ অক্টোবর) নগরীর পূজা উদযাপন পরিষদসহ সরকারি-বেসরকারি সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় সভা করেন সিএমপি কমিশনার। সভা শেষে তিনি সাংবাদিকদের তিনি এসব বিষয় জানান।

বিজ্ঞাপন

পঞ্জিকা থেকে পাওয়া তথ্যমতে, আগামী ২২ অক্টোবর মহাষষ্ঠী তিথিতে বোধন ও দেবী বন্দনার মধ্য দিয়ে দুর্গাপূজা শুরু হবে। পরদিন সপ্তমী তিথিতে পূজার মধ্য দিয়ে শুরু হবে মূল আয়োজন। ২৬ অক্টোবর দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আয়োজন শেষ হবে। করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে সৃষ্ট পরিস্থিতিতে দুর্গাপূজা আয়োজনের অনুমতি মিলবে কি না, তা নিয়ে সংশয় ছিল। পূজার মাত্র একমাস আগে গত সেপ্টেম্বরের শেষ সপ্তাহে স্বাস্থ্যবিধি মেনে পূজা আয়োজনের অনুমতি এসেছে। তবে আড়ম্বরপূর্ণ জনসমাগম এড়াতে বলা হয়েছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের তথ্যানুযায়ী, এ বছর চট্টগ্রাম জেলায় ১ হাজার ৫২৭টি মণ্ডপে পূজা হবে। চট্টগ্রাম মহানগরীতে ২৫৪টি মণ্ডপে দুর্গাপূজার আয়োজন করা হচ্ছে। গতবছরের চেয়ে এবার পূজার আয়োজন কমেনি, আঙ্গিকও ঠিক আছে। তবে আয়োজনের পরিধি কমেছে।

এ পরিপ্রেক্ষিতে মতবিনিময় সভা শেষে সিএমপি কমিশনার সাংবাদিকদের বলেন, ‘কোনো মণ্ডপে ‘স্ট্যাটিক’ পুলিশ ফোর্স থাকবে না। পেট্রোলিংয়ে মাধ্যমে পুলিশ দায়িত্বে থাকবে।’

বিজ্ঞাপন

সভায় নগর পুলিশের পক্ষ থেকে ৩০টি নির্দেশনা দেওয়া হয়েছে পূজা কমিটিগুলোকে। নিরাপত্তামূলক নির্দেশনার পাশাপাশি এবছর স্বাস্থ্যবিধি নিয়েও আলাদা কিছু নির্দেশনা দেওয়া হয়। মণ্ডপের ভেতরে একসাথে ২০ থেকে ২৫ জনের বেশি লোক যাতে জড়ো হতে না পারে এবং মাস্ক ছাড়া মণ্ডপে যাতে কেউ প্রবেশ করতে না পারে ও প্রবেশপথে যাতে ভিড় না হয় সেদিকে লক্ষ্য রাখার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন সিএমপি কমিশনার।

পূজাকে কেন্দ্র করে যেকোনো ধরনের গুজব থেকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে সিএমপি কমিশনার সভায় বলেন, ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ধরনের গুজব রটানো হয়। এগুলো থেকে সজাগ থাকতে হবে। কোনো ধরনের গুজব দেখলে আমাদের জানাবেন। এতে করে আপনারাও আনন্দদায়ক থাকতে পারবেন এবং আমাদেরও উপকার হবে।’

চট্টগ্রাম থাকবে না দুর্গাপূজা পুলিশ মোতায়েন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর