Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিমুলিয়া-কাঠালবাড়ী নৌরুট: দ্বিতীয় দিনেও ফেরি চলাচল বন্ধ


১৩ অক্টোবর ২০২০ ১৭:৩৩

মুন্সীগঞ্জ: নাব্যতা সংকট ও প্রবল স্রোতের কারণে গতকাল সোমবার থেকে আজ মঙ্গলবার (১৩ অক্টোবর) পর্যন্ত মুন্সীগঞ্জের শিমুলিয়া-কাঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। চ্যানেলে উপযুক্ত গভীরতা না থাকায় দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)। এতে যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েন। ঘাট এলাকায় এখন পারাপারের অপেক্ষায় রয়েছে শতাধিক পণ্যবাহী ট্রাক, কাভার্ডভ্যানসহ অন্যান্য যানবাহন।

বিজ্ঞাপন

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাট সূত্র জানায়, কয়েক সপ্তাহ ধরে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কে-টাইপ ও ছোট ফেরি দিয়ে এ নৌরুটটি সচল রাখা হয়। তবে এখন লৌহজং টানিং পয়েন্টে পদ্মাসেতুর চ্যানেলের মুখের ৩০ থেকে ৪০ ফুট জায়গায় পানি কম থাকায় প্রবল স্রোত ও নাব্যতা সংকট তৈরি হয়। ফলে এ নৌরুটের ছোট ফেরিগুলো চলাচল করতে পারছে না। এছাড়া স্রোতের কারণে ড্রেজিং কার্যক্রম বিঘ্নিত হওয়ায় বন্ধ রয়েছে ফেরি চলাচল। তাই ঘাট এলাকায় পারাপারের অপেক্ষায় রয়েছে শতাধিক পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যানসহ অন্যান্য যানবাহন। তবে লঞ্চ ও সি-বোট চলাচল স্বাভাবিক রয়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের সহ-উপমহাব্যবস্থাপক শফিকুল ইসলাম জানান, পদ্মাসেতুর লৌহজং টার্নিং পয়েন্টে চ্যানেলে নাব্যতা সংকট ও পানির গভীরতা ৩ থেকে ৪ ফুটে নেমে আসার কারণে দফায় দফায় বাধ্য হয়েই বন্ধ রাখতে হচ্ছে এই নৌরুটের ফেরি চলাচল। ফলে এই নৌরুটে ঘাট পারাপারের অপেক্ষায় থাকা সব যানবাহনকে বিকল্প পথ ব্যবহারের অনুরোধ জানান তিনি।

নাব্যতা সংকট ফেরি চলাচল শিমুলিয়া-কাঠালবাড়ী নৌরুট

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর