Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডায়াবেটিস নিয়ন্ত্রণে ব্যাপক জনসচেতনতা দরকার: মোস্তাফা জব্বার


১৫ নভেম্বর ২০২০ ১৫:৩৯

ঢাকা: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডায়াবেটিস নীরব ঘাতকের মতোই প্রতিমূহুর্তে কিডনি, হার্ট ও চোখ নষ্ট করছে। নতুন নতুন রোগের জন্ম দিচ্ছে। ডায়াবেটিস সারানো যাবে না তবে সচেতনতার মাধ্যমে জীবনধারা সঠিকভাবে পরিচালিত করতে পারলে ডায়বেটিস নিয়ে দু:শ্চিন্তারও কোন কারণ নেই।

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে শনিবার (১৪ নভেম্বর) রাতে ওয়েবিনারে অনলাইন পোর্টাল ডায়াবেটিস স্টোর আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রোববার (১৫ নভেম্বর) মন্ত্রণালয়ের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, বিশেষজ্ঞদের মতে খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ, প্রতিদিন অন্তত ৪০মিনিট হাঁটা এবং টেনশনমুক্ত থাকা ডায়াবেটিস নিয়ন্ত্রণে কার্যকর পদ্ধতি। ডায়াবেটিস নিয়ন্ত্রণের মাধ্যমে জীবন গতিময় করতে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির প্রয়োজনীয়তার ওপর মন্ত্রী গুরুত্বারোপ করেন।

দেশে ডায়াবেটিস রোগীদের রক্ষায় জাতীয় অধ্যাপক ডা. মোহাম্মদ ইব্রাহিম এর অসাধারণ ভূমিকা রেখেছেন  উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, এক সময় ডায়াবেটিস যে একটা রোগ তার ধারণাই ছিলনা। ডায়াবেটিসকে মারাত্মক জটিল করে দেখারও দরকার নেই। আবার এটিকে অবহেলাও করা যাবে না। সঠিক ব্যবস্থাপনার মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা অপরিহার্য। সামগ্রিকভাবে অব্যাহত সচেতনতার ডায়াবেটিস নিয়ন্ত্রণে অসাধারণ সুফল পাওয়া সম্ভব।

তিনি বলেন, মানব সেবার চেয়ে ভাল কাজ হতে পারে না। এ ধরনের জনকল্যাণ কাজে অন্যরাও এগিয়ে আসবে। যথাযথ চিকিৎসা শিক্ষা পেলে একজন ডায়াবেটিস রোগী চিকিৎসকের ওপর নির্ভরশীল না থেকে রোগকে ভালোভাবে নিয়ন্ত্রণে রাখতে পারেন।

বিজ্ঞাপন

ডায়াবেটিস স্টোরের প্রতিষ্ঠাতা সাহাব উদ্দিন শিপনের সভাপতিত্বে অনুষ্ঠানে ই-ক্যাব সভাপতি শমী কায়সার এবং সেক্রেটারি আবদুল ওয়াহেদ তমাল অনুষ্ঠােন বক্তব্য রাখেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ডায়াবেটিস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর