Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অনুদান পাবে দেশি-বিদেশি ৩৬ স্টার্টআপ উদ্যোক্তা’


২৫ নভেম্বর ২০২০ ১৫:০৪

ঢাকা: দেশি-বিদেশি স্টার্টআপ উদ্যোক্তাদের অনুদান দিতে প্রথমবারের মতো শুরু হয়েছে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-২০২০’। এই আয়োজনের মধ্য দিয়ে একজন স্টার্টআপকে এক লাখ মার্কিন ডলার এবং আরও অন্তত ৩৬ স্টার্টআপ উদ্যোক্তাকে ১০ লাখ টাকা পর্যন্ত অনুদান দেওয়া হবে।

বুধবার (২৫ নভেম্বর) সকালে রাজধানীর আইসিটি টাওয়ারে এক সংবাদ সম্মেলনে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট বা বিগ সম্পর্কে বিস্তারিত জানানো হয়। এ সময় বিগ-এর ওয়েবসাইট উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ১০০ স্টার্টআপ উদ্যোক্তাকে অনুদান দেওয়ার কার্যক্রমের অংশ হিসেবে এই মেগা ইভেন্ট আয়োজন করা হয়েছে। ভবিষ্যতে প্রতিবছরই এই ইভেন্টের আয়োজন করা হবে। মূলত তরুণদের উদ্ভাবনী শক্তি বিকাশে সরকারের আইসিটি বিভাগ এই উদ্যোগ নিয়েছে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবসময় বড় স্বপ্ন দেখেছেন, বড় উদ্যোগ নিয়েছেন। লক্ষ্যে পৌঁছতে বড় বড় ত্যাগও স্বীকার করেছেন। আজকের এই আয়োজন বঙ্গবন্ধু শতবর্ষকে স্মরণ রাখার জন্য।’

তিনি বলেন, ‘দেশের সীমানা পেরিয়ে আমেরিকা, ভারত, চীন, হংকং, ইতালি, তুরস্ক, কানাডা, যুক্তরাজ্য, নেপাল, মালোয়েশিয়া, বিশ্ববিদ্যালয় ও স্থানীয় স্টার্টআপ প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করা হয়েছে। স্টার্টআপ বাংলাদেশ প্রকল্পের অধীনে পরিচালিত এই কার্যক্রমে বঙ্গবন্ধুর হার না মানা মনোভাবকে তরুণদের মধ্যেও সঞ্চারিত করতে হবে। এ জন্য উদ্ভাবকদের বিজয়ী করতে ১০ লাখ থেকে এক কোটি টাকার অনুদান দেওয়া হবে। আন্তর্জাতিক ইভেন্ট হিসেবে এটি প্রতিবছরই আয়োজন করা হবে।

আয়োজকরা জানান, বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট প্রতিযোগিতায় অংশ নিতে আগ্রহী তথ্যপ্রযুক্তিভিত্তিক উদ্যোক্তারা www.big.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে পারবেন। দেশীয় উদ্যোক্তারা আগামী ২৫ ডিসেম্বর এবং বিদেশি উদ্যোক্তারা ২৫ জানুয়ারি ২০২১ পর্যন্ত নিবন্ধন করতে পারবেন। নিবন্ধনের প্রাপ্ত আবেদন থেকে প্রাথমিকভাবে ২০০ স্টার্টআপ উদ্যোক্তাকে বাছাই করা হবে। সেখান থেকে ৬৫টি দেশীয় স্টার্টআপ উদ্যোক্তাকে নিয়ে বুটক্যাম্প এবং টিভি রিয়েলিটি শো’র আয়োজন করা হবে। সেখান থেকে সর্বশেষ ২৬ জনকে ১০ লাখ টাকা করে অনুদানের জন্য নির্বাচিত করা হবে। এছাড়া আন্তর্জাতিক রোড শো’র মাধ্যমে চূড়ান্তভাবে ১০ স্টার্টআপ উদ্যোক্তাকে বাছাই করে অনুদান দেওয়া হবে। সেইসঙ্গে এবারের আসর থেকে একজনকে এক লাখ মার্কিন ডলার পর্যন্ত অনুদান দেওয়া হবে। আগামী বছরের মার্চে জমকালো আয়োজনের মাধ্যমে চূড়ান্ত বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের পরিকল্পনা রয়েছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেবের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক, আইডিয়া প্রকল্পের সিনিয়র কনসালটেন্ট পরিচালক সিদ্ধার্থ গোস্বামী প্রমুখ।

অনুদান আইসিটি বিভাগ দেশি-বিদেশি বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট বিগ স্টার্টআপ উদ্যোক্তা


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর