Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হায়দরাবাদের নাম পাল্টে ভাগ্যনগর রাখার দাবি


২৯ নভেম্বর ২০২০ ১৩:৩৭

ভারতের হায়দরাবাদ শহরের নাম পাল্টে ভাগ্যনগর রাখার দাবি জানিয়েছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ। খবর এএনআই।

এর আগে, রামচন্দ্রের নামে অযোধ্যা বিমাবন্দরের নামকরণের অনুমোদন দিয়েছে উত্তর প্রদেশ রাজ্য সরকার। তার এক সপ্তাহের মাথায়, এবার হায়দরাবাদের নাম পরিবর্তনের দাবি তুললেন আদিত্যনাথ।

নাম পরিবর্তনের ব্যাপারে যোগি আদিত্যনাথ বলেছেন, অনেকে জানতে চাইছিলেন, হায়দরাবাদের নাম পাল্টে ভাগ্যনগর করা যায় কি না। কেন করা যাবে না? বিজেপি ক্ষমতায় আসার পর ফৈজাবাদের নাম পাল্টে অযোধ্যা হয়েছে। এলাহাবাদের নাম হয়েছে প্রয়াগরাজ। তাহলে হায়দরাবাদকে ভাগ্যনগর করা যাবে না কেন?

এদিকে, পৌরসভা ভোট সংক্রান্ত একাধিক কর্মসূচি নিয়ে রোববার (২৯ নভেম্বর) কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হায়দরাবাদ পৌঁছেছেন।

অন্যদিকে, তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও হায়দরাবাদবাসীকে বিভাজনকারী শক্তির হাত থেকে বাঁচানোর আবেদন জানিয়েছেন। তিনি বলেন, হায়দরাবাদ থেকে রোহিঙ্গা এবং পাকিস্তানিদের তাড়াতে সার্জিকাল স্ট্রাইক করা হবে।

প্রসঙ্গত, বিজেপি’র পক্ষ থেকে দীর্ঘদিন ধরেই হায়দরাবাদের নতুন নামকরণের দাবি উঠছিল। দলের নেতাদের দাবি ছিল, হায়দরাবাদের আসল নাম ভাগ্যনগরই। নিজামদের হাতে তা হায়দরাবাদে পরিণত হয়। যদিও, তাদের এই দাবি খারিজ করেছেন ঐতিহাসিকরা। তারা জানিয়েছেন, গোলকোণ্ডা ফোর্টের চারিদিকে সারি সারি বাগান থাকায় ঊর্দু শব্দ ‘বাগ’ থেকে শহরের নাম বাগনগর হয়। পরবর্তী কালে তা হায়দরাবাদ নামে পরিচিত হয়। ফরাসি পর্যটকদের বিভিন্ন নথি থেকে তা উঠে এসেছে। ১৮৮৪ সালে শহরের রাজস্ব সংক্রান্ত যে নথি পাওয়া যায়, তাতেও কোথাও ভাগ্যনগরের কোনো উল্লেখ নেই। সুলতান মোহাম্মদ কুলি এবং ভাগমতী নামের এক মহিলার সম্পর্কের কথা শোনা যায়। অনেকে তা রূপকথা বলে উড়িয়ে দেন।

বিজ্ঞাপন

ভাগ্যনগর যোগি আদিত্যনাথ হায়দরাবাদ

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর